Alapon

জ্ঞান অর্জনে অনীহা এবং কিছু কথা...



ইলম অর্জনে আমাদের অনীহা অনেকটাই ফেসবুক, টিকটক, ইউটিউব এর কারণে।
ইউটিউবে তিন ঘন্টার মুভি দেখতে আমরা খুব অভ্যস্ত । কিন্তু, তিন ঘন্টা কিছু ইসলামিা বই পড়তে আমাদের অনেক সমস্যা । কিংবা ত্রিশ মিনিট এর একটা নাটক দেখতে আমাদের তেমন কিছুই হয় না । বাসে যেতে যেতে গান শুনতে খুবই ভালো লাগে ।
কিন্তু বই পড়তে খুবই বিরক্ত হয় । আবার আমরা যারা সাধারণ মানুষ মাদ্রাসার বারান্দায় উকি দেই নি । তাদের ইলম অর্জন করতে গেলে ঘুম আসে, ফেসবুক চালাইতে মন চায়, নাটক গান মুভি দেখতে মন চায় । কিন্তু, ইলম হাসিল এর জন্য কোন ওস্তাদ এর সহোবতে বা বই পড়তে একদম মন চায় না ।

যদি জিজ্ঞেস করা হয় ইলম হিসেবে কতটুকু জানেন ?
অনেকেই বলে ঐ তো ছোট বেলা মক্তবে পড়েছিলাম ওজুর ফরজ আর গোসল এর ফরজ এই এতটুকুই । অথচ শিরক, বিদয়াত, ঈমান চলে যায় এমন বিষয়ে জ্ঞান অর্জন করাটা খুবই জরুরি ছিলো। পশ্চিমা সভ্যতা আমাদের যেমন চরিত্রহীন করে তুলতেছে তেমনি আমাদের ঈমান চুরিও করছে । আজকে যুবক যুবতীদের ভিবিন্ন গুনাহের সামগ্রী সহজ করে দিয়ে ইলম অর্জন থেকে দূরে রাখছে ।

যাতে আমরা বুঝতেই না পারি আমরা কখোন মুরতাদ হয়ে গেছি । তাই নিজের ঈমান ঠিক রাখার জন্য আলেমদের সহোবতে যান । বেশি বেশি ইসলামিক বই পড়ুন । দিনের কিছু সময় বই পড়ার জন্য ব্যয় করুন । দিন শেষে এইসব নোংরা নাটক, গান, মুভি আপনার গুনাহের পাল্লায় ভারি করা ছাড়া আর কিছুই করবে না । আর ইসলামিক বই আপনার অন্তরে নূর সৃষ্টি করতে সাহায্য করবে । আপনার রবকে চিনতে সাহায্য করবে । আপনার ঈমান চুরি হতে সাহায্য করবে । তাই বই হোক আপনার নিত্য সঙ্গী ।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যে লোক জ্ঞানের খোঁজে কোন পথে চলবে, তার জন্য আল্লাহ তা‘আলা জান্নাতের পথ সহজ করে দিবেন।
জামে' আত-তিরমিজি, হাদিস নং ২৬৪৬

- আমিরুল ইসলাম

পঠিত : ৩৪৭ বার

মন্তব্য: ০