Alapon

সুবোধ তুই পালিয়ে যা!


 


‘সুবোধ তুই পালিয়ে যা’ দেয়াল চিত্র দেখলাম। এ’নিয়ে পত্রিকায় ইতোমধ্যেই বেশ কয়েকদফা সংবাদ ছাপানো হয়েছে। আজ দেখলাম, গোয়েন্দারা ‘সুবোধ তুই পালিয়ে যা’ দেয়াল চিত্রের পিছনের মানুষদের খুঁজছেন।


একজনের কমেন্ট দেখলাম, ‘বাংলাদেশের গোয়েন্দাদের খেয়ে দেয়ে কাজ নেই তো, তাই ভুড়ি কমানোর জন্য কাজ খুঁজে বের করেছে’।
গোয়েন্দা নিয়ে বেশ কিছু বই পড়েছি। সেই গ্রন্থলবদ্ধ জ্ঞান বলে, ‘গোয়েন্দারা অহেতুক কোন কিছুর পিছনে লাগে না। সে ফকিররাষ্ট্র বাংলাদেশের গোয়েন্দাই হোক আর ধনী রাষ্ট্র আমেরিকার গোয়েন্দাই হোক। এই পিছনে লাগার পিছনে নিশ্চয়ই কোন যৌক্তিক কারণ রয়েছে।’



‘সুবোধ তুই পালিয়ে যা’ দেয়াল চিত্রকে নিয়ে গুগলে খোঁজাখুঁজি করতেই চমকে যাবার মত তথ্য পেলাম। আরব বসন্তের প্রাককালে এমনই কিছু দেয়াল চিত্র দেখা গিয়েছিল। মিশরের তাহরির স্কয়ারসহ গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর দেয়ালগুলোতে এমন চিত্র সহসাই দেখা যেত।


বিশেষজ্ঞদের ধারণা মতে, এই দেয়াল চিত্রটি আমেরিকান গোয়েন্দা সংস্থা সিআইএ তাদের এজেন্ট দিয়ে অংকন করে থাকে। ধারণা করা হয়, এইসব চিত্রঅংকনের মধ্য দিয়ে সিআইএ, সাধারণ জনতাকে একটি ম্যাসেজ দিতে চায়। সরকার পরিবর্তনের ম্যাসেজ। যেমনটা মিশরে দেখা গিয়েছিল।


মিশরের মোবারক বিরোধী আন্দোলন প্রথমে সিআইএ সূচনা করলেও, পরবর্তিতে তা মুসলিম ব্রাদারহুড দখল করে নেয়। এবং একটি সফল আন্দোলনের মাধ্যমে স্বৈরাচার হুসনি মুবারকের পতন ঘটানো হয়।
তাই অনেকের ধারণা মতে, সিআইএ বর্তমান আওয়ামী স্বৈরাচার সরকারের পরিবর্তনে ম্যাসেজ ‘সুবোধ তুই পালিয়ে যা’ দেয়াল চিত্রের মধ্য দিয়ে পৌঁছে দিতে চাচ্ছে।


‘সুবোধ তুই পালিয়ে যা’ যে অতি তুচ্ছ কোন বিষয় নয়, তা গোয়েন্দাদের তৎপরতা দেখেই বোঝা যাচ্ছে। আমার কাছে কোন প্রমাণ নেই। গুগল ঘেটে আমার কাছে যা মনে হয়েছে, আমি সেটুকুই মাত্র লিখেছি। বিশ্বাস অবিশ্বাস আপনার ব্যাপার।


তবে এতোটুকু বলতে পারি ঘটনা যদি সত্য হয়, তবে কুমিরের পেট থেকে এইবার আমরা এ্যানাকোন্ডা সাপের মুখে পরতে যাচ্ছি। অর্থাৎ আমরা ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর হাত থেকে মুক্ত হয়ে আমেরিকান গোয়ন্দা সংস্থা ‘সিআইএ’ এর হাতে পড়তে যাচ্ছি। বাঙালীর রক্ষে নেই। কোনভাবেই রক্ষে নেই।


পঠিত : ১২১১ বার

মন্তব্য: ০