Alapon

বর্তমানে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখতে করণীয়

উয়াইস কারনিকে একজন লোক বলল,
-হে উয়াইস! মাঝেমধ্যে আমাদের সাথে দেখাসাক্ষাৎ করে আত্মীয়তার সম্পর্কটা বজায় রাখবেন।
-এই দেখাসাক্ষাতের চেয়েও যেটা উত্তম, সেই তোমার অগোচরে তোমার জন্য দুআ করে আমি তোমার সাথে আত্মীয়তার সম্পর্ক বজায় রেখেছি। দেখাসাক্ষাৎ তো শেষ হয়ে যায়; কিন্তু দুআর সওয়াব থেকে যায়!
____
ইসলামে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরি এক হুকুম। যে এই সম্পর্ক ছিন্ন করবে, সে জান্নাতে প্রবেশ করতে পারবে না বলে হাদিসে ভয়ংকর বাণী এসেছে।
আরেক হাদিসে এসেছে, যে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখে, আল্লাহও তার সাথে সম্পর্ক বজায় রাখেন। অন্যথায় না।
____
সালমান ফারসি রা. থেকে বর্ণিত একটি হাদিসে আছে যে, কোনো মানুষ যদি অপর মানুষের অগোচরে তার জন্য দুআ করে, সে দুআ কবুল হয়। দুআকারী ব্যক্তির জন্য একজন ফেরেশতা নিয়োজিত থাকেন। যখনই সে তার অপর ভাইয়ের জন্য দুআ করে, ওই ফেরেশতা বলেন, হে আল্লাহ! এই দুআ কবুল করুন এবং অনুরূপ এই ব্যক্তির জন্যও করুন।
____
ব্যস্ত এই জীবনে আমাদের অনেকের জন্যই আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা সবসময় সম্ভব হয় না। এরকমও হয় যে, বছরের পর বছর পেরিয়ে যায়, কিন্তু ওই আত্মীয়ের সাথে মোটেও দেখাসাক্ষাৎ করে খোঁজখবর নেওয়া যায় না।
আমরা চাইলে দূরে থেকেও দুআ করার মাধ্যমে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখতে পারি। তাহলে আত্মীয়ের সাথে কালেভদ্রে দেখা হলেও বলা যাবে- আপনাকে আমি সবসময় দুআর মাধ্যমে স্মরণ করি। এতে করে ওই আত্মীয়ের মুখ উজ্জ্বল হয়ে উঠবে।
____
সূত্র : তারিখু দিমাশক : ৯/৪৪৯, ইমাম ইবনু আসাকির।
লিখেছেন: Ainul Haque Qasimi

পঠিত : ৪০০ বার

মন্তব্য: ০