Alapon

আমরা কাদের আইডল মানছি, একবার ভেবে দেখেছেন কি...?



তোমাদের 'আইডল' কিন্তু গতকাল ওই কসাইয়ের সাথেই ছিল!
আর আমাদের 'আইডল' কখনোই এমন কোন মানুষের সাথে ছিলেন না যারা মুসলিম উম্মাহের জন্য ক্ষতিকর!

তোমাদের 'আইডল' সুবিধা পন্থি। তারা সবসময় তোমাদের প্রতি অকৃতজ্ঞ ছিল এবং থাকবে। আর আমাদের 'আইডল' মোটেও সুবিধা পন্থি না। তিনি কোন দিনও আমাদের প্রতি অকৃতজ্ঞ ছিলেন না। বরঞ্চ প্রতি ওয়াক্ত নামাজে আমাদের জন্য ক্ষমা প্রার্থনা করতেন।
তোমাদের 'আইডল' পার্থিব সুখ-স্বাচ্ছন্দ্যের জন্য যে কাউকে সিজদাহ্ করতে প্রস্তুত!
কিন্তু আমাদের 'আইডল' শিখিয়েছেন আল্লাহ ছাড়া কাউকে সিজদাহ্ করা যাবে না। তিনি ছাড়া আর কেউই সিজদাহ্ এর যোগ্য না!

তোমাদের 'আইডল' কিয়ামতের দিন তোমাদের কোন কাজেই আসবে না!
কিন্তু আমাদের 'আইডল' সেদিন আমাদের জন্য মহান রাব্বুল আলামীনের নিকট সুপারিশ করবে। তোমাদের 'আইডল' তোমাদের জন্য কখনো ভালো আবার কখনো খারাপ।
কিন্তু আমাদের 'আইডল' সবসময় আমাদের জন্য উত্তম আদর্শ।

তোমাদের 'আইডল' এর গুটিকয়েক কাজ কিংবা জিনিস তোমরা অনুসরণ কর। এবং তাদের বেশকিছু কাজকে তোমার সময় অনুপযোগী মনে করে বর্জন কর। কিন্তু আমাদের 'আইডল' এর সকল কাজকে আমরা সম্মান করি এবং যথাসম্ভব পালন করার চেষ্টা করি। তবে তার কোন কাজকে বর্জন করা কিংবা সময় অনুপযোগী মনে করার কথা কল্পনাও করি না! তোমাদের 'আইডল' কে তোমরা কেবলমাত্র কিছু মুহুর্তে জন্য স্মরণ কর কিংবা তাকে অনুসরণ কর।

কিন্তু আমাদের 'আইডল' কে আমরা প্রতিদিন স্মরণ করি এবং তাকে অনুসরণ করি।
তোমাদের 'আইডল' এমন অনেক কাজ করেছে যারা কেবলমাত্র লোক দেখানো আর এমন অসংখ্য কাজে তোমাদের ব্যবহার করেছে। কিন্তু আমাদের 'আইডল' সবসময় আমাদের জন্য ত্যাগ স্বীকার করেছেন। নিজের সর্বস্ব বিলিয়ে দিয়েছেন আমাদের জন্য! তোমাদের 'আইডল' তোমাদের শেখায় কিভাবে পার্থিব অর্থাৎ ৫০-৬০ বছরের জীবন ভোগ লালসার মাধ্যমে অতিবাহিত করতে হয়।

আর আমাদের 'আইডল' আমাদের শিখিয়েছেন ত্যাগ স্বীকার করে কিংবা ধৈর্য ধরে কিংবা আল্লাহর রাস্তায় জিহাদ করে ঠিক মুমিন, মুসাফির কিংবা মুজাহিদদের মতো পার্থিব জীবন অতিবাহিত করতে। তোমাদের 'আইডল' কখনোই বলেনি তাকে অনুসরণের মাধ্যমে অনন্ত কালের জীবনের জন্য নূন্যতম কিছু হাসিল করতে পারবে। আর আমাদের 'আইডল' বলেছেন যদি পার্থিব জীবনে তার দেখানো পথে চলি তাহলে কেয়ামতের দিন তিনি আমাদেরকে জান্নাতে নেওয়ার জন্য মহান রাব্বুল আলামিনের নিকট সুপারিশ করবেন। আর জান্নাত তো চিরশান্তির স্থান!

তোমাদের 'আইডল' সময়ের সাথে সাথে পরিবর্তন হয় কিংবা তাদের আদেশে নিষেধ সময়ের ধারাবাহিকতায় অনুপযোগী অথবা বিলুপ্ত কিংবা পরিবর্তিত হয়। আর আমাদের 'আইডল' কোন দিনও পরিবর্তন হয় না। এবং হবেও না। আর তার আদেশও নিষেধ চৌদ্দ’শ বত্সর আগে যেমন ছিল এখনও ঠিক তেমনি আছে। তোমাদের 'আইডল' কোন খেলোয়াড় কিংবা অভিনেতা কিংবা এমন কেউ যে পার্থিব জীবনে সফল। এবং যার যথেষ্ট পরিমাণ সম্পদ আছে। তোমাদের আইডল এর জীবন হতে তোমার কিছু ভালো শিক্ষার সাথে সাথে খারাপ শিক্ষা-ও পা-ও। আর আমাদের 'আইডল' হযরত মুহাম্মদ (সাঃ)। যিনি সবচেয়ে উত্তম চরিত্রের অধিকারী ছিলেন। আর তার জীবনী পুরো মানবজাতির জন্য এক আদর্শের নাম। শত্রুও যাকে মিত্র বানাতে বাধ্য হতেন তিনিই আমাদের আইডল। তিনি ছিলেন নিষ্পাপ, নিরহংকার, সত্যবাদী, ইত্যাদি। যার বলে যাওয়া কিংবা শিখিয়ে দেওয়া সকল কাজ আজ পর্যন্ত আমরা অক্ষরে অক্ষরে পালন করার চেষ্টা করছি। তিনিই হলেন আমাদের আইডল, আমাদের গর্ব, ‘হযরত মুহাম্মদ (সাঃ)’।

- ফয়জুল বারী

পঠিত : ৫০৪ বার

মন্তব্য: ০