Alapon

নিঃসন্দেহে সব ভালো তার, শেষ ভালো যার...



আমাদের চারপাশে হয়তো এমন অনেক মুসলিম ভাই-বোন আছে যারা প্রেম করেছে, যিনা করেছে, অশ্লীতা ছড়িয়েছে! যারা মদ পান করেছে, হয়তো নেশা করেছে, ধূমপান ও করেছে!

যারা রমাদানের আগে হয়তো সপ্তাহে একদিন ও মসজিদে উপস্থিত হতো না। এমন মুসলিম হয়তো আপনার চারপাশেই আছে যারা বার বার একই পাপ করেছে প্রকাশ্যে কিংবা গোপনে। হয়তো অনেক এক্সটিম পর্যায়ের মুসলিম ও আছে যারা নিরীহ মুসলিমদের উপর জুলুম করতে ও দ্বিধা করেনি।

আপনি যদি তাদের দেখেন এই মাসে, মহিমান্বিত রমাদানে মসজিদে উপস্থিত হচ্ছে, নিয়মিত সালাতে শরীক হচ্ছে, মসজিদে কুর'আন শিক্ষার আসরে বসছে, তাদের কারো কারো ক্লিন শেভ গালে খোঁচা খোঁচা দাড়ি ও গজাচ্ছে, কিংবা বেপর্দা মেয়েটি পর্দায় নিজেকে আবৃত করার চেষ্টা চালাচ্ছে ------ তাহলে তাদের অতীত জীবনের পাপ গুলো খুঁজে বের করবেন না। অতীতের জীবন তাদের সামনে তুলে ধরে তাদেরকে লজ্জা দেওয়ার, বিব্রত করার কোন অধিকার আমার আপনার নেই।

হতে পারে তারা আল্লাহর ﷻ নিকট যথাযথ তাওবাহ করেছে। কিংবা এই রমদানেই আল্লাহ্ ﷻ তাদের মাফ করে দিবেন।

আল্লাহ্ যদি তাদের ক্ষমা করে দেন তাহলে আমি আপনি কে- তাদের অতীত নিয়ে প্রশ্ন তোলার?

তাদেরকে সাদরে বরণ করে নিন,স্বাগতম জানান।তাদের জন্য সহজ করুন। ইসলামের সৌন্দর্য তাদের সামনে তুলে ধরুন। হতে পারে এই রমাদান থেকেই তাদের মধ্যে প্রকৃত পরিবর্তন আসা শুরু করবে। তাদের বদ অভ্যাস গুলো একে একে পরিবর্তণ আসা শুরু করবে। আগামী রমাদানে হতে পারে তারা আমার আপনার চাইতে ঈমান-আমলে অগ্রগামী হয়ে যাবে!

আমরা নিশ্চয়ই বিখ্যাত সাহাবী সাদ ইবনে মু'আয (রা) সম্পর্কে জানি, যিনি ত্রিশ বছর বয়সে ইসলাম গ্রহন করেছেন আর ৩৬ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। আর তাঁর মৃত্যুতে আল্লাহর আরশ কেঁপে উঠেছিল!

সুবহানআল্লাহ্! এমন আরেকজন সাহাবীর কথা হাদিসে এসেছে ইসলাম গ্রহন করেই যিনি জি হা দের ময়দানে চলে গিয়েছেন আর ময়দানে আল্লাহ্ ﷻ তার শা হা দা ত নসীব করেছেন। পরবর্তীতে তাকে আল্লাহর রাসূল ﷺ জান্নাতি হিসেবে সাব্যস্ত করেছেন। অথচ উক্ত সাহাবী ইসলাম গ্রহনের পর এক ওয়াক্ত সালাত ও আদায় করতে পারেনি কিন্তু তিনি সফল হয়ে গিয়েছেন। জাস্ট ঈমান এনে জি হা দের ময়দানে শ হীদ হয়ে।

সুবহানআল্লাহ!!

আমরা কেউই জানি না আমাদের শেষ কিভাবে হবে! আমরা কি ঈমানদার হয়ে ঈমান নিয়ে, মুসলিম হয়ে কবরে যেতে পারব? হিদায়াত কি আমাদের কারো জন্য পার্মানেন্টলি গ্যারান্টটেড?

- সংগৃহিত

পঠিত : ৯৪১ বার

মন্তব্য: ০