Alapon

পরী মনিরও বিচার চাওয়ার এবং বিচার পাওয়ার অধিকার রয়েছে...



আমি প্রায়শ বলি, ইস্যুর চাপে ইস্যু হারিয়ে যায়। এই যেমন পরকীয়ার জেরে কুষ্টিয়ার চাঞ্জল্যকর ট্রিপল মার্ডার ইস্যু চাপা পড়ে গেছে পরীমনি ইস্যুর কাছে।

তবে পরী মনির ইস্যুটা আমাদের জন্য এলার্মিং। এলার্মিং এই অর্থে যে, আমাদের মনুষত্ব দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। পরী মনি ফেসবুক পোস্টে প্রধানমন্ত্রীর কাছে বিচার কামনা করেছে, আর সাধারণ মানুষ এই বিষয়টা নিয়ে হাসাহাসি করছে। কেউ কেউ বলছে, পরী মনি তো দেহ বিক্রি করে চলে। তো তাকে জোর করে মদ খাইয়ে ধর্ষণ করতে চাইলে সেখানে বিচার চাওয়ার কী আছে। আরও এলার্মিং বিষয় হচ্ছে, পরী মনি নিজেই যেখানে বলছে, তাকে ধর্ষণ করার চেষ্টা করা হয়েছে। সেখানে সাধারণ মানুষ তার পোস্টে কমেন্ট করতেছে, পতিতার আবার ধর্ষণ কী!

আম জনতার এই মানসিকতা আমাকে ভাবিয়ে তুলছে। প্রযুক্তি আমাদের মনুষত্বের বিবেচনাবোধ প্রায় নষ্ট করে দিয়েছে। হতে পারে পরী মনি চিত্র জগতের নায়িকা, হতে পারে পরী মনি দেহ ব্যবসায়ী, হতে পারে আইটেম গার্ল কিন্তু দিনশেষে তো সে একজন মানুষ। আর প্রত্যেকটা মানুষেরই ন্যায়বিচার চাওয়ার বা দাবি জানানোর অধিকার রয়েছে। এখন সেই অধিকার নিয়েই যদি দেশের আপামর সাধারণ জনতা হাসি-তামাশা করে তবে বুঝতে হবে, সেই দেশের জনতার বিবেক মরে গেছে। অথচ যারা হাসি-তামাশা করতেছে তাদের মধ্যে যেমন ইসলাম না জানা মানুষ রয়েছে, তেমনি ইসলাম জানা মানুষও রয়েছে। যারা ইসলাম সম্পর্কে তেমন ভালো জানে না তাদের কথা আলাদা। কিন্তু যারা ইসলাম সম্পর্কে জানে, তাদের তো এমন মানসিকতা হওয়ার কথা নয়। কারণ, ইসলাম রাষ্ট্রের একটি কুকুরেরও অধিকার বুঝিয়ে দেওয়ার কথা বলে। ইসলামের মহান খলিফা উমর ইবনুল খাত্তাব রা. বলেছিলেন, ‘আমার ভয় হয়, রাষ্ট্রের একটা কুকুরও যদি না খেয়ে মারা যায়, কাল কেয়ামতের দিন আমাকে হয়তো আল্লাহর সামনে আসামীর কাঠগড়ায় দাড়াতে হবে।’

যে ইসলাম আমাদের পশুর প্রতিও এমন উদার হওয়ার শিক্ষা দেয়, সেই ইসলাম জানা ব্যক্তিরা একজন মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার নিয়ে হাসি তামাশা করতেছে। এই হাসি তামাশা করার কারণ হচ্ছে ‘জাজমেন্টাল মানসিকতা’। অর্থাৎ আমরা মানুষকে বিচার করতে শুরু করেছি। কে জান্নাতি আর কে জাহান্নামি আমরা দুনিয়ায় বসেই তা নির্ধারণ করে ফেলতেছি। তারপর সেই সিদ্ধান্তনুযায়ী মতামত প্রদান করছি। যার কারণে আমাদের অধিকাংশের দৃষ্টিতে পরীমনি জাহান্নামী। তাই তার বিচার চাওয়ার অধিকার নেই!

এই মানসিকতা কোনো সুস্থ মানুষের মানসিকতা হতে পারে। এসব অসুস্থ মানসিকতার পরিচয় বহন করে। আমাদের উচিত এমন নোংরা মানসিকতা পরিহার করা।

পঠিত : ৮৫৭ বার

মন্তব্য: ০