Alapon

মুঠোফোনের ফেতনা...



বর্তমান যুগে নিজেকে গুনাহ থেকে দূরে রাখাটাই পৃথিবীর সবচে বড় চ্যালেঞ্জ।
রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সেই হাদিসের সারমর্ম হাড়েহাড়ে টের পাচ্ছি। ঐযে জ্বলন্ত কয়লা হাতে রাখতে পারার মতো অবস্থায় দাঁড়িয়ে আমরা। হাতে রাখতেই পারলেই চ্যালেঞ্জে বিজয়ী হওয়া সম্ভব।

চারপাশে গুনাহের লতা গুলো এমনভাবে আমাদের আষ্টেপৃষ্টে জড়িয়ে রেখেছে, খুব কঠিন ভাবে মোকাবেলা করার পরেও মাথা উঁচু করে বেড়ে উঠা অসম্ভব প্রায়। আমাদের কাছে গুনাহের উপকরণ গুলো যতটা সহজসাধ্য ঠিক ততটাই কঠিন হলো গুনাহ থেকে বেঁচে থাকার উপকরণ গুলো নিয়মমাফিক নিজের জীবনে বাস্তবায়ন করা।

অন্যান্য গুনাহের উপকরণ গুলোর কথা বাদই দিলাম, সামান্য মুঠোফোনের ফেতনা থেকেই নিজেকে নিয়ন্ত্রণ রাখতে পারলেও অনেক। আজকাল ডিজিটাল ভাবে মানুষ গুনাহে লিপ্ত হচ্ছে। গীবত থেকে শুরু করে, মিথ্যারঝুড়ি খুলে বসা, দৃষ্টির খেয়ানত, ডিজিটাল যেনা, প্রতারণা, লজ্জা হীনতা, ও অপবাদ দেওয়া থেকে শুরু করে প্রায় সমস্ত গুনাহ গুলো এই একটি মাত্র মুঠোফোন দিয়েই সহজেই করতে পারা যায়।

বিশ্বের প্রায় ৭৫% মানুষের হাতেই এই মুঠোফোনের ব্যাবহার রয়েছে। গুনাহ করার জন্য এখন আমাদের অদূর প্রান্তে যেতে হয় না। হাতের কাছে একটি মুঠোফোন থাকলেই এনাফ ফর দিস ইট। সবচে বিস্ময়ের ব্যাপার হচ্ছে, এহেন পরিস্থিতিতে উপনীত হবার পরেও আমরা তওবা থেকে যোজন যোজন দূরে। রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে গুনাহের উপকরণ গুলো এতটা সহজসাধ্য ছিল না। তবুও রাসুল সাঃ থেকে শুরু করে তাঁর সাহাবীদ্বয় নিজেদের তওবার মধ্যে নিয়োজিত রাখতেন সবসময়।

—কিন্তু আমরা!
আমাদের সামনে গুনাহের দ্বার গুলো উন্মুক্ত। উপকরণ গুলো সহজসাধ্য। গুনাহ থেকে বেঁচে থাকা প্রায় অসম্ভব। তবুও তওবা করতে আমাদের অনীহার শেষ নেই। আমরা গুনাহ মুক্ত থাকতে পারবো না কখনোই না। এহেন পরিস্থিতিতে আমাদের রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাতলে দেওয়া সেই উত্তম গুনাহগার হতে হবে।

প্রত্যেক মানব সন্তানই পাপপ্রবণ। পাপিষ্ঠদের মাঝে উত্তম হলো তওবাকারীরা তিনি আরও বলেন, ওই সত্তার কসম! যাঁর হাতে আমার প্রাণ! তোমরা যদি পাপ না করো, তাহলে তোমাদের স্থানে এমন এক জাতিকে আনা হবে যারা পাপ করবে এবং আল্লাহর কাছে ক্ষমা চাইবে। আল্লাহও তাদের ক্ষমা করবেন।
[ইবনে মাজাহঃ ৪২৫১]

- ওবাইদুল ইসলাম সাগর

পঠিত : ২৭৩ বার

মন্তব্য: ০