Alapon

পূণ্যবানের প্রার্থনা(পর্ব-১)



❝ আবু বকরের(রাঃ) সর্বোত্তম দু'আ❞

পূর্বসূরি পূণ্যবানগণের প্রতিদিনের জীবনাচরণের দিকে খেয়াল করলে আমরা দেখতে পাবো যে, তাদের দু'আগুলো ছিলো সর্বোপরি উত্তম এবং বিনয়াবনত চিত্তনিঃসৃত। তারা সমগ্র জীবন ব্যাপী এ দু'আসমূহ জারি রেখেছেন।

আবু বকর(রাঃ)। তিনি ছিলেন এমন একজন সম্মানিত সাহাবী, যিনি নিজের পুরো জীবন রাসূল(সাঃ) এর জন্য উৎসর্গ করেছিলেন। ইসলাম গ্রহণের পর থেকে বাকি জীবন এমনকি মৃত্যুর পরেও তিনি রাসূল(সাঃ) এর সাথী হয়ে থাকতে ই পছন্দ করেছিলেন। তাকে সমাহিত করা হয় মহানবী মুহাম্মদ (সাঃ) এর ঠিক পাশে ই। প্রিয়নবী মুহাম্মদ (সাঃ) তাঁর সম্পর্কে বলেছেন যে, তিনি জান্নাতেও রাসূল(সাঃ) এর সাথে ই প্রবেশ করবেন।

আপনি কি ভাবতে পারেন যে, রাসূলের(সাঃ) ওফাত পরবর্তী সময়ে আবু বকর (রাঃ) ঠিক কতোটা ব্যাকুল ছিলেন তাঁর সাথে মিলিত হবার জন্য! প্রিয় সহচর, প্রিয় বন্ধুর বিয়োগ তাকে উদগ্রীব করে তুলেছিলো।

সুবহানাল্লাহ! আল্লাহ তাঁকে জীবনের বিদায়লগ্নে একটি মহিমান্বিত সমাপ্তি দ্বারা সম্মানিত করেছেন। সপ্তাহের যেই দিন রাসূল(সাঃ) দুনিয়া ত্যাগ করেছিলেন, তিনিও একই দিনে আল্লাহর ডাকে সাড়া দেন। রাসূল(সাঃ) এর ন্যায় আবু বকর (রাঃ) ও ৬৩ বছর বয়সে ইন্তেকাল করেন। আবু বকর (রাঃ), উমর (রাঃ), আলী (রাঃ)- এরা প্রত্যেকেই রাসূল(সাঃ) এর ন্যায় ৬৩ বছর আয়ু লাভ করেছিলেন।

আবু বকর রাঃ মৃত্যুর আগে এটা জেনে কিছুটা স্বস্তি লাভ করেছিলেন যে রাসূলের (সাঃ) মৃত্যুদিবসের দিনেই তিনি আল্লাহর সান্নিধ্যে যাত্রা করছেন। নিজেকে তিনি সেরকম বেশভূষায় সজ্জিত করেছিলেন, যেমনটা রাসূল(সাঃ) সজ্জিত ছিলেন মৃত্যুর সময়।

আবু বকর রাঃ এসময় একটি চমৎকার দু'আ করেছিলেন,

اللَّهُمَّ اجْعَلْ خَيْرَ زَمَانِيْ آخِرَهُ، وَخَيْرَ عَمَلِيْ خَوَاتِمَهُ، وَخَيْرَ أَيَّامِيْ يِوْمَ أَلقَاكَ

“হে আল্লাহ! আমার এ জীবনের সমাপ্তিলগ্ন হোক জীবনের সর্বোত্তম মূহুর্ত। কৃত শেষ কাজ হোক সর্বোৎকৃষ্ট এবং তোমার সাথে আমার সাক্ষাৎের সে দিনটি ই হোক সর্বাধিক আনন্দময়।”


এটি অত্যন্ত শক্তিশালী এবং কতোই না উত্তম দু'আ! কেননা এটি একইসাথে আল্লাহর কাছে একটি মহিমান্বিত সমাপ্তি, সুসজ্জিত আমল দ্বারা বেষ্টিত অবস্থায় আল্লাহর কাছে পৌঁছে যাবার প্রার্থনা।

এছাড়াও তিনি শেষ সময়ে হযরত ইউসুফ(আঃ) পঠিত দু'আ পাঠ করেছিলেন।

تَوَفَّنِیْ مُسْلِمًا وَّ اَلْحِقْنِیْ بِالصّٰلِحِیْنَ

অর্থঃ
“ইসলামের ওপর আমাকে মৃত্যু দান করো এবং পরিণামে আমাকে সৎকর্মপরায়ণদের অন্তর্ভুক্ত করো।”


আল্লাহ আমাদের কবুল করুন। আমীন।

পূণ্যবানের প্রার্থনা
পর্ব-১


মূলঃ ওমর সুলাইমান
ভাবানুবাদঃ সাবিহা সাবা

#দু'আ_সিরিজ

পঠিত : ৩৫৫ বার

মন্তব্য: ০