Alapon

জান্নাতে রাসূলুল্লাহ (স.) এর সাক্ষাৎ



মু'জামুল কবির আত-তাবারানী গ্রন্থে বর্ণিত আছে, আয়েশা (রা) বলেন, একজন রাসূল (স.) এর নিকট আগমন করলো। সে বললো, ও আল্লাহর রাসূল (স.)! আমি আমার নিজের থেকেও আপনাকে বেশি ভালোবাসি। আপনি আমার নিকট আমার পরিবারের চেয়েও বেশি প্রিয়। আমি আমার সন্তানদের চেয়েও আপনাকে বেশি ভালোবাসি। এমনকি আমি যখন আমার বাড়িতে থাকি, আপনার কথা মনে পড়ে, আর আমি আপনাকে দেখার জন্য পেরেশান হয়ে পড়ি। তারপর আমার মৃত্যুর কথা মনে পড়ে। আমি সেসময়ের কথা ভাবতে থাকি, যখন আপনি জান্নাতে প্রবেশ করবেন আপনি নবীদের সাথে থাকবেন। আর আমি জান্নাতে গেলে নিচের দিকে থাকবো। তাই, আমি উৎকণ্ঠিত যে আমি আপনাকে দেখতে পাবো না।

রাসূলুল্লাহ (স.) লোকটিকে কিছুই বললেন না। এরপর জিব্রিল (আ) এর আগমন ঘটলো এবং একটি আয়াত নাযিল হলো যা এই প্রশ্নের উত্তর ইঙ্গিত করে। এটি সূরা নিসার বিখ্যাত আয়াত— وَمَن يُطِعِ اللَّهَ وَالرَّسُولَ فَأُولَٰئِكَ مَعَ الَّذِينَ أَنْعَمَ اللَّهُ عَلَيْهِم مِّنَ النَّبِيِّينَ وَالصِّدِّيقِينَ وَالشُّهَدَاءِ وَالصَّالِحِينَ ۚ وَحَسُنَ أُولَٰئِكَ رَفِيقًا - আর যারা আল্লাহ ও রাসূলের আনুগত্য করে তারা তাদের সাথে থাকবে, আল্লাহ যাদের উপর অনুগ্রহ করেছেন। সে থাকবে নবীদের সাথে, সিদ্দিকদের সাথে, শহীদদের সাথে, এবং সৎকর্মশীলদের সাথে। তারা কতই না উত্তম সঙ্গী! وَ حَسُنَ اُولٰٓئِکَ رَفِیۡقًا - তারা কতই না উত্তম সঙ্গী! (৪ঃ ৬৯)
অতএব, এটা সুস্পষ্টরূপে ইঙ্গিত করে যে, এমনকি একজন ব্যক্তি রাসূল (স.) এর ন্যায় উচ্চ মর্যাদার জান্নাতে না গেলেও তারা রাসূল (স) এর সাথে যোগাযোগ এবং সাক্ষাৎ করতে পারবে। এটা জান্নাতের নিয়ামতগুলো মধ্যে একটি।

এ বিষয়ে সহীহ মুসলিমে আরেকটি হাদিস পাওয়া যায়, যা আরো সুস্পষ্ট। আনাস ইবনে মালিক (রা.) বলেন.., এটা আরেকটা হাদিস। এই ধরণের ঘটনা অনেকবার ঘটেছে। এক ব্যক্তি রাসূল (স.) এর নিকট আগমন করলো। এবং বললো, ও আল্লাহর রাসূল (স.)! কিয়ামত কবে হবে? রাসূল (স.) উত্তরে বললেন, তার জন্য তুমি কী প্রস্তুতি নিয়েছো? মানে, আমি জানি না বিচার দিবস কবে শুরু হবে। তুমি এর জন্য কেমন প্রস্তুতি নিয়েছো? তো, লোকটি বললো, আমি তেমন কিছু করেনি এটা ব্যতীত যে, আমি আল্লাহ এবং তার রাসূল (স.) কে ভালোবাসি। তখন রাসূল (স) বলেন, আন্তা মা'আ মান আহবাবতা— তুমি তাদের সাথেই থাকবে যাদের তুমি ভালোবাসো।

আনাস ইবনে মালিক বলেন, আমাদেরকে অন্য কিছু এতো খুশি করেনি এটা শোনার চেয়ে যে আমাদের রাসূল (স.) বলেন, তুমি তাদের সাথেই থাকবে যাদের তুমি ভালোবাসো। এরপর আনাস বলেন, আমি রাসূল (স) কে ভালোবাসি, আমি আবু বকরকে ভালোবাসি, আমি উমরকে ভালোবাসি। আর আমি ঊনাদের সাথে থাকতে চাই। তাঁদের প্রতি আমার ভালোবাসার কারণে। যদিও আমার আমল আমাকে সেই পর্যায়ে পৌঁছাবে না।

এই কথা আনাস ইবনে মালিক বলছেন, প্রিয় মুসলিম ভাই এবং বোনেরা। ইনি হলেন আনাস ইবনে মালিক। এই ক্ষেত্রে আমার অবস্থান কোথায়? আপনার অবস্থান কোথায়? এই কথা আনাস ইবনে মালিক বলছেন, আমাদেরকে অন্য কিছু এতো খুশি করেনি আমাদের রাসূল (স) এর কাছ থেকে এই কথা শোনার চেয়ে যে, তুমি তাদের সাথেই থাকবে যাদের তুমি ভালোবাসো। এরপর আনাস বলেন, আমার এতো খুশি হয়েছিলাম, আমি এতো খুশি হয়েছিলাম। কারণ, আমি জানি আমার আমল রাসূল (স.) এর মতো নয়, আবু বকরের মতো নয়, ওমরের মতো নয়। কিন্তু, আনাস বলছেন, আমি রাসূল (স.) কে ভালোবাসি। আমি ভালোবাসি আবু বকর এবং ওমর (রা.)কে। তাই, আমি আশা করছি এই ভালোবাসার কারণে আমি তাঁদের সাথে থাকবো।

অতএব, এখান থেকে আমরা শিখছি প্রিয় মুসলিম ভাই এবং বোনেরা, আলহামদুলিল্লাহ, সুম্মা আলহামদুলিল্লাহ। এখান থেকে আমরা শিখছি, যারাই রাসূল (স.) কে ভালোবাসে... আর সকল মুসলিম তাঁকে ভালোবাসে। প্রত্যেকে যারা রাসূলুল্লাহ (স.)কে ভালোবাসে তাঁর সাথে যোগাযোগ করতে পারবে এবং তাঁকে দেখতে পাবে। এবং তাঁর সাথে কথা বলতে পারবে।

প্রখ্যাত সাহাবী আল-কা'কা' ইবনে আমরকে জিজ্ঞেস করা হয়েছিল, আমাদেরকে জান্নাতের এমন একটি বিষয়ের কথা বলুন যা আমাদেরকে জান্নাতের জন্য আকাঙ্ক্ষিত করে তুলবে। আল-কা'কা' উত্তর দিলেন, জান্নাতে রাসূল (স.) আছেন। এতোটুকুই তোমাদের জানা দরকার। জান্নাতে আছেন রাসূলুল্লাহ (স.)। তুমি যদি রাসূলুল্লাহ (স.) এর সঙ্গ লাভ করতে পারো আর কী চাও তুমি।

তো, প্রিয় ভাই এবং বোনেরা, যাদেরকে আপনি ভালোবাসেন জান্নাতে তাদের সঙ্গ লাভ করবেন। তাই, নিশ্চিত করুন যে, আপনি আল্লাহ আজ্জা ওয়া জাল্লাকে ভালোবাসেন। আপনি রাসূল (স.) কে ভালোবাসেন। এটা যদি নিশ্চিত করতে পারেন তাহলে আমাদের আমল যথেষ্ট না হলেও ইনশাআল্লাহ এই আন্তরিক ভালোবাসার কারণে ইনশাআল্লাহু তায়ালা আমরা তাঁদের সাথে যোগাযোগ করতে পারবো যাদের আমরা ভালোবাসি।

আমরা আল্লাহর কাছে এমন ভালোবাসা চাই যা খাঁটি, যা তাঁর সন্তুষ্টির জন্য। আমরা আল্লাহ আজ্জা ওয়া জাল্লার কাছে চাই তিনি যেন রাসূল (স.) এর জন্য আমাদের ভালোবাসা বৃদ্ধি করে দেন। আমরা আল্লাহ আজ্জা ওয়া জাল্লার কাছে রাসূলুল্লাহ (স.)এর শাফায়াত চাই বিচার দিবসে। এবং জান্নাতুল ফিরদাউসে তাঁর সাথী হতে চাই। আমীন।।

পঠিত : ৩০৮ বার

মন্তব্য: ০