Alapon

ইতিবাচক ভূমিকায় অবতীর্ণ হোন



১|
আপনি যদি কাউকে বলেন, অমুক ব্যাক্তির সম্পর্কে ৩ টি গুণ খুঁজে আনুন।দেখবেন, সে আপনার জন্য শুধু ৩টি গুণই খুঁজে আনবে না, সাথে আরো ১০ টি দোষ খুঁজে আনবে।আপনার কাছে এসে সে, গুণ গুলো বর্ণনা করার আগে দোষ গুলো বর্ণনা করবে।

২|
আমাদের সাথে যখন কারো সাক্ষাৎ হয়। তখন আমরা শুরুতেই নেতিবাচক দিক গুলো নিয়ে অলোচনা শুরু করে দিই।যেমন- আরে অবস্থা ভালো না, ব্যবসা ভালো যাচ্ছে না, চাকরিতে প্রমোশন নেই, চাকরি পাচ্ছি না, বেকার, শরীর খারাপ, সংসারে শান্তি নেই ইত্যাদি।

৩|
স্কুলের/মাদ্রাসার ৫ বিষয় পড়া শেষ করার উদ্দেশ্যে যখন আমরা পড়তে বসি।তখন ২ বিষয় শেষ করেই লম্বা একটা নিঃস্বাস নিয়ে চিন্তা করি, সবেমাত্র ২ বিষয় শেষ করলাম।আহ! কখন যে বাকি ৩ বিষয় শেষ করবো?

__________________________________________________

আসলে আমাদের স্বভাব জাত বৈশিষ্ট্য হয়ে গেছে ইতিবাচক দিকগুলোকে নেতিবাচক ভাবে চিন্তা করা।নেতিবাচক চিন্তা ভাবনা যেন আমাদের দেহের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গিয়েছে। কাজ, কর্ম, খাওয়া, পরাসহ একিবারে সর্বক্ষেত্রে।নেতিবাচক চিন্তা ভাবনা আমাদের গন্তব্যে পোঁছানোর জন্য অনেক বড় বাধা। যেকোনো বিষয় যতই কঠিন হোক না কেনো, কিছু না কিছু ইতিবাচক দিক তো আছেই।

★২ নামবার পয়েন্ট এর দিকে একটু খেয়াল করুন।

আমারা যদি ৫ বিষয়ের মধ্যে ২ বিষয় শেষ করে বলি, আহ! মাত্র ২ বিষয় শেষ করতে পেরেছি, এখনো আরো ৩ বিষয় বাকি আছে।তাহলে আমাদের মনে নেগেটিভ চিন্তা জন্ম নিবে।আর যদি বলি,আলহামদুলিল্লাহ ৫ বিষয়ের মধ্যে ২ বিষয় শেষ করে পেলেছি।আর মাত্র ৩ বিষয় রয়েছে।তাহলে দেখবেন বাকি ৩ বিষয় খুব দ্রুত আদায় হয়ে গিয়াছে।

তেমনি একজন মাউন্ট এভারেস্ট জয়ী ব্যাক্তি যদি পর্বতের ১০ ভাগের ৪ ভাগ উঠে বলতো, অনেক কষ্টের পর ৪ ভাগ পথ শেষ করেছি, এখনো আরো ৬ ভাগ পথ বাকি আছে ।তাহলে সে আর বাকি পথ শেষ করে মাউন্ট এভারেস্ট জয়ী হতে পারতো না।

★এবার ১ নামাবার পয়েন্ট এর দিকে খেয়াল করুন।

আপনি যদি কারো সাথে সাক্ষাতের প্রথমেই এইসব নেতিবাচক কথা বলেন, তাহলে আপনার সম্মন্ধে তার নেতিবাচক ধারণা জন্ম নিবে।আর যদি ইতিবাচক কথা দিয়ে বা সুন্দর পরিচয়কে তুলে ধরে তার সাথে সাক্ষাৎ করেন। তাহলে আপনি তার জিবনে ইতিবাচক ভূমিকায় হাজির হবেন।এবং আপনাদের পরের আলোচনাও জমজমাট হবে।

প্রকৃতপক্ষে, প্রত্যেকটা জিনিসের নেতিবাচক ও ইতিবাচক,
২টি দিক থাকে।আমরা যদি নেতিবাচক দিক গুলোকে পাত্তা না দিয়ে ইতিবাচক দিকগুলো নিয়ে চিন্তা করি, তাহলেই আমরা সফল হবো।তাই সবসময় ইতিবাচক ভূমিকায় অবতীর্ণ হোন।

|| ইতিবাচক ভূমিকায় অবতীর্ণ হোন ||
-সালাউদ্দিন কামরান

পঠিত : ৩৭২ বার

মন্তব্য: ০