Alapon

হারিয়ে যাওয়া ইতিহাস

পিস টিভির প্রখ্যাত আলোচক ইউসুফ এসতেস তখনও ইসলাম গ্রহণ করেন নি। সেই সময় তিনি এবং তাঁর বাবা একটি গীর্জার মিনিষ্টার ছিলেন।


ঘটনাক্রমে ইউসুফ এসতেস একজন মুসলিম ব্যবসায়ীর সঙ্গে ব্যবসা শুরু করেন। তাঁর নাম ছিল মুহাম্মাদ এবং তিনি একজন মিশরীয় ছিলেন। তখনও পর্যন্ত ইউসুফ এসতেস ইসলাম সম্পর্কে তেমন কিছুই জানতেন না।
একদিন, ইউসুফ এসতেস এবং মুহাম্মাদ দোকানদারী করছিলেন। ইউসুফ খেয়াল করলেন, কাষ্টমাররা এসেই সামনে যা পাচ্ছে তাই কিনতে চাচ্ছে। কিন্তু মুহাম্মাদ তাদেরকে সেগুলো কিনতে না দিয়ে পিছন থেকে আরো ভালো পন্যগুলো তাদের হাতে তুলে দিচ্ছেন। তখন ইউসুফ বলে, তুমি এই কাজ কেন করছো?


আমরা বরাবরই খারাপ পন্যগুলো চোখের সামনে রাখি যেন খুব দ্রুতই বিক্রি হয়ে যায় এবং আমরা যেন ব্যবসায়ীক ক্ষতির সম্মুখিন না হই। কিন্তু তুমি তো সেগুলো বিক্রি হতে দিচ্ছো না। তুমি তো সব ভালো পন্যগুলো দিয়ে দিচ্ছো।
তখন মুহাম্মাদ বলেন, ‘আমি মানুষের কাছে খারাপ পন্য বিক্রয় করতে পারবো না। কারণ, আমার ধর্মে এই কাজটিকে স্পষ্টভাবে নিষেধ করা হয়েছে। আমাদের ধর্মে এই কাজটিকে খুবই খারাপ কাজ হিসেবে গন্য করা হয়।’
ছোট্ট এই ঘটনাটিই জনাব ইউসুফ এসতেসকে ইসলাম নিয়ে ভাবতে অনুপ্রাণিত করে এবং সময়ের কালক্রমে তিনি গোটা পরিবারসহ ইসলাম গ্রহণ করেন। (সূত্রঃ আমি ইউসুফ এসতেস বলছি লেকচার থেকে সংগৃহিত)


আর একটি ঘটনা বলি। তখন অটোম্যান সম্রাজ্যের যুগ চলছিল। ক্ষমতায় ছিলেন সুলতান মুহাম্মাদ আল ফাতিহ।
একদিন সুলতান আল ফাতিহ তাঁর রাজ্যের ব্যবসায়ীদের সততা এবং ঈমানদারিতার পরীক্ষা নিতে চাইলেন। সুলতান ছদ্মবেশ ধারণ করে বাজারে চলে গেলেন। তিনি একটি দোকানে গিয়ে বললেন, ‘আমাকে কিছু পনির, কিছু মধু আর কিছু দুধ দাও তো। দোকানদার তাঁর কাছে কিছু দুধ বিক্রয় করলেন। তারপর বললেন, আমি তোমার কাছে পনির আর মধু বিক্রয় করতে পারবো না। কারণ, আজকের জন্য আমি যথেষ্ঠ বিক্রয় করেছি। কিন্তু আমার প্রতিবেশী দোকানদার তেমনটা বিক্রয় করতে পারে নি। তুমি তার কাছে যাও।


সুলতান, সেই দোকানদারের কাছে পনির আর মধু চাইলেন। দোকানদার তাকে কিছু মধু দিলেন আর বললেন, আজকের মত আমি যথেষ্ঠ বিক্রয় করেছি। কিন্তু আমার পাশের ব্যবসায়ী ভাই তেমনটা বিক্রয় করতে পারেনি। তুমি বরং তার কাছ থেকেই পনিরটা ক্রয় কর।’
এই ঘটনার পর সুলতান বললেন, ‘আলহামদুলিল্লাহ! যে জাতি তার দ্বীনী ভাই এর জন্য এভাবে ভাবতে পারে তারা কখনো পরাজিত হতে পারে না। কিন্তু যখনই এই ভ্রাতৃত্ব হারিয়ে যাবে, আমাদের পরাজয়টা ঠিক তখন থেকেই শুরু হবে।’ (সূত্রঃ The Great Islamic Empire)


সুবহান আল্লাহ! আমাদের পূর্ব পুরুষরা কতই না উত্তম মানসিকতার মানুষ ছিলেন। অথচ আজকে এমন মানসিকতার মুসলিম পাওয়াই যায় না। আমাদের চিন্তা-চেতনায় এখন শুধুই ধোকাবাজি প্রকাশ পায়। কাকে কিভাবে বাঁশ দেওয়া যায়, সেই চিন্তাই সারাক্ষণ মাথায় ঘুরপাক খায়।
হায় আফসোস! আজও সেই মুসলিম আছে, কিন্তু মুসলিমদের সেই চরিত্র নেই। আজও সেই মুসলিম আছে, কিন্তু মুসলিমদের সেই উন্নত মানসিকতা নেই।

পঠিত : ৪৬৬ বার

মন্তব্য: ০