Alapon

টাইগাররা ক্রিকেটের নতুন ইতিহাস রচনা করলো..



ছোটবেলায় আমাদের বাড়িতে টেলিভিশন ছিলো না। বাড়ির পাশেই ছিলো নানার বাড়ি। আর বড়ো মামার ঘরে ছিলো একটা সাদাকালো টেলিভিশন। সেখানেই আমরা খেলা দেখতাত। প্রতিবার এক বুক আশা নিয়ে মামার মাড়িতে বাংলাদেশের খেলা দেখতে যেতাম, আর মন খারাপ করে বাড়ি ফিরতাম। কারণ, বাংলাদেশ তখন জয় পাওয়া তো দূরের কথা, জয়ের জন্য খেলতেই পারতো না। তখন বাংলাদেশ সম্মানজনক পরাজয়ের জন্য খেলতো।

ছোটবেলায় মানুষ স্বভাবই বেশি ইমোশনাল থাকে। আর ক্রিকেট নিয়ে আমার ইমোশনটা বরাবরই একটু বেশি ছিলো। কখনো কখনো খেলা শেষে বাড়ি ফেরার পথে কেঁদে ফেলতাম। কাঁদতে কাঁদতে আকাশের পানে চেয়ে বলতাম, ‘আল্লাহ গো! বাংলাদেশকে একটু জিতাই দিলে কী হয়? বাংলাদেশ কি কোনোদিনই জয় লাভ করতে পারবে না?’

মহান আল্লাহ আমাদের সেই জয়ের খরা কাটিয়ে দিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট দল এখন পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে এসে জয়ের জন্য খেলে। আর সিরিজে যেকোনো একটি ম্যাচ জয়ের জন্য খেলতো। আর এখন বাংলাদেশ সিরিজ জয়ের জন্য খেলে। গতকালই বাংলাদেশ সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে পরাজিত করে সিরিজ জিতে নিয়েছে। বাংলাদেশ ক্রিকেট দল ক্রিকেটের নতুন ইতিহাস রচনা করে ফেলেছে।

অনেকেই বলবে, এটা তো অস্ট্রেলিয়ার খর্ব শক্তির দল। হ্যা খর্ব শক্তির দল, কিন্তু সেটা ব্যাটিং ডিপার্টমেন্টে। কিন্তু বোলিং ডিপার্টমেন্টে তারা কিন্তু পূর্ন শক্তিরই দল। কে নেই দলে- হ্যাজেলউড, মিশেল মার্শ, অ্যাডম জাম্পা। এই তিনজনই তো অস্ট্রেলিয়ার নিয়মিত দলের প্রধান বলার। আর ব্যাটিং ডিপার্টমেন্টে ছিলো ম্যাথু ওয়েড, মিশেল মার্শ, হ্যানরিকেস, ড্যানিয়েল ক্রিশ্চিয়ানের মতো টি টুয়েন্টি স্পেশালিস্ট। অন্যদিকে বাংলাদেশের তো তামিম ইকবাল নেই, মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম নাই, নিয়মিত ওপেনার লিটন দাস নেই। যার কারণে সৌম্য সরকারকে দিয়ে ওপেনিং করাতে হচ্ছে। তাই যুক্তি ঠোপে টেকে না।

অন্যদিকে কেউ কেউ বলতে পারে, বাংলাদেশ হোম কন্ডিশনের পুরো ফায়দা তুলে নিয়েছে। যার কারণে তারা এই সিরিজ জয়ে করতে পেরেছে। প্রশ্ন হলো, হোম কন্ডিশন থেকে সুবিধা আদায় করে না কোন দেশ? খোদ অস্ট্রেলিয়াও হোম সিরিজে নিজেদের কন্ডিশন কাজে লাগায় ম্যাচ জেতার ক্ষেত্রে। ইন্ডিয়া অস্ট্রেলিয়া সফরে গেলে বাউন্ডি আর ফাস্ট উইকেট বানানো হয়। যেন এমন উইকেট থেকে অস্ট্রেলিয়ার পেসাররা পুরো সুবিধা আদায় করে নিতে পারে আর ভারতের স্পিনাররা খাবি খায়। ঠিক এই সুবিধাটাই বাংলাদেশ আদায় করে নিয়েছে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এবারই হয়তো প্রথমবারের বাংলাদেশ হোম কন্ডিশনের পূর্ণ সুবিধা আদায় করে নিয়েছে।

সবশেষে ইতিহাসের পাতায় লেখা থাকবে, বাংলাদেশ অস্ট্রেলিয়ার সাথে টি টুয়েন্টি সিরিজ জয় লাভ করেছে। এটাই হলো মূল কথা। এই জয় বাংলাদেশের আত্মবিশ্বাস আরও অনেক বাড়িয়ে দিবে- এ কথা নিশ্চিতভাবেই বলা যায়।

পঠিত : ২৭০ বার

মন্তব্য: ০