Alapon

কুরআনে ধৈর্যের মনস্তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি...



কুরআনের আরেকটি আয়াত। খুবই ইন্টেরেস্টিং একটি আয়াত। আল্লাহ্‌ আজ্জা ওয়া জাল্লা এখানে কয়েকটি পরিস্থিতির কথা উল্লেখ করেছেন যেখানে আমাদের ধৈর্য প্রদর্শন করা উচিত। আল্লাহ্‌ ধৈর্যশীলদের প্রশংসা করছেন এ কথা বলার মাধ্যমে- وَ الصّٰبِرِیۡنَ فِی الۡبَاۡسَآءِ وَ الضَّرَّآءِ وَ حِیۡنَ الۡبَاۡسِ - তিনটি বিষয় এখানে উল্লেখ করা হয়েছে। আল্লাহ্‌ বলছেন তারাই সৎলোক যারা ধৈর্য ধারণ করেন "বা'সা", "দররা" এবং "হিইনাল বা'স" এর সময়ে। (২ঃ১৭৭) এগুলো তিনটি আলাদা আলাদা বিশেষ্য। এগুলো দ্বারা কী বোঝায়?

প্রসঙ্গত, ভাষাগত দিক থেকে তিনটাই কাছকাছি অর্থ প্রকাশ করে। একটার সাথে আরেকটার অর্থের মিল রয়েছে। দুঃখ, ব্যথা, কষ্ট। যারা কষ্টের সময় ধৈর্য ধরে। তারপরেও এদের প্রত্যেকটি খুবই সুনির্দিষ্ট কিছু অবস্থার প্রতি নির্দেশ করে। "আল-বা'সা" মানে আর্থিক টানাটানি। আপনার হাতে যথেষ্ট টাকা নেই। টাকা-পয়সার দিক থেকে আপনি অনেক চাপে আছেন। আপনার চাকরি নেই, ঋণ করেছেন প্রচুর, মানুষ আপনার কাছে টাকা পায়। এটা হলো "ওয়াস সবিরিইনা ফিল বা'সা- যারা আর্থিক কষ্টে ধৈর্য ধারণ করে।"

এরপর এসেছে "দররা"। অর্থাৎ আপনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। আপনি নিজে অসুস্থ বা আপনার প্রিয় কেউ অসুস্থ। এটা হলো "দররা"।

আর "হিইনাল বা'স" মানে গৃহযুদ্ধের সময়। সত্যিকারের যুদ্ধের সময়। বিশ্বজুড়ে যুদ্ধে পীড়িত দেশগুলোর দিকে তাকিয়ে দেখুন। মায়ানমার, সিরিয়া, চীন— দোয়া করছি আল্লাহ্‌ যেন তাদের পরিস্থিতি ভালো করে দেন— এরপর কাশ্মীর, ফিলিস্তিন এই লিস্টের কোনো শেষ নেই। এটা হলো "হিইনাল বা'স"।

আল্লাহ্‌ কষ্টের এই তিনটি পরিস্থিতির কথা উল্লেখ করেছেন। কারণ, এই তালিকায় আর্থিক কষ্ট সবচেয়ে কম উদ্বেগের। এরপর শারীরিক অসুস্থতা আর্থিক কষ্টের চেয়েও বেশি কঠিন। এরপর গৃহযুদ্ধ যেখানে বোমা পড়ছে, মানুষ আক্রমণ করছে— কোনো সন্দেহ নেই এই অবস্থা সবচেয়ে খারাপ।

আর আল্লাহ্‌ এই তিনটি অবস্থার কথাই উল্লেখ করেছেন। "ওয়াস সবিরিইনা ফিল বা'সা-য়ি, ওয়াদ দররায়ি, ওয়া হিইনাল বা'স।"

এই তিনটি পরিস্থিতি... সুবহানাল্লাহ! যে বোন আমাকে ফোন করেছিলেন তিনি এই তিনটির সবগুলোতেই পড়েছেন। আমি তখন বললাম, আল্লাহ্‌ আপনার কথা কুরআনে বলেছেন। স্পষ্টভাবে আপনার পরিস্থিতি তিনি উল্লেখ করেছেন। এর ফলে প্রথমবারের মতো ঐ বোন দারুণ উৎফুল্ল হয়ে উঠেন। যেন তিনি এটা পূর্বে কখনো পড়েননি। কারণ, একেবারে আক্ষরিক অর্থেই এখানে আর্থিক দুরবস্থা, শারীরিক কষ্ট এবং গৃহযুদ্ধের কথা উল্লেখ করা হয়েছে। সবগুলোই এখানে আছে।

আল্লাহ্‌ আজ্জা ওয়া জাল্লা বলছেন আমি জানি তুমি কী পরিস্থিতিতে সময় পার করছো। এ জন্য আমি তোমার প্রশংসা করবো, অগণিত পুরস্কার দিবো এবং তোমার যত্ন নিবো। তুমি যখন আর্থিক দিক থেকে কষ্টকর সময় পার করবে, তুমি যখন অসুখ বিসুখের সাথে লড়াই করে যাবে এবং যখন রাজনৈতিক পরিস্থিতি খারাপ হয়ে যাবে। চিন্তা করো না। আমি তোমাকে সেই ধৈর্য দান করবো এবং আমি তোমার যত্ন নিবো।

আবারো আমরা এখানে কুরআনে ধৈর্যের মনস্তাত্ত্বিক দিকটি দেখতে পাচ্ছি।

- ড. ইয়াসির ক্বাদী

পঠিত : ৩২১ বার

মন্তব্য: ০