Alapon

বাংলাদেশ কী আসলেই টিকে আছে?

এত কিছুর পরেও বাংলাদেশ টিকে আছে! বাঙালিরা স্বপ্ন দেখছে! বছরে ১ লক্ষ কোটি টাকা পাচার হওয়ার পরেও এই দেশ টিকে আছে, ভাবতেই অবাক লাগে !!


এগিয়ে যাচ্ছে সাধারণ মানুষের কারণে। সরকারের যে কাজগুলো করার কথা ছিল, তা করছে না। তারা নিজেদের ভান্ডার নিয়ে ব্যস্ত। দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়ে... রাজনীতিবিদ-আমলা-ব্যবসায়ীরা নিজেদের সন্তানদের বিদেশে পড়াচ্ছেন। ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্রমশ দুর্বল করে দিচ্ছে সরকার-রাজনীতিবিদ-আমলারা।


এমনকি তাদের সন্তানেরা এখন আর দেশি বিয়েই করছেনা! বিদেশিদের বিয়ে করে বাংলাদেশকে অবজ্ঞা করছে নাকি সূদূর কোন ইঙ্গিত দিচ্ছে..?


মুখ এলিয়ে পদ্মা সেতুর একটা খাম্বা নিয়ে ব্যতিব্যস্ত। এদিকে পুরো দেশটাই যে পদ্মা নদী হয়ে গেছে তার হিসেব কে করে?


কৃষক ব্যাংক থেকে ঋণ চায়, সরকারি ব্যাংক ঘুষ ছাড়া ঋণ দেয় না। শিল্পপতি ঋণ চায়, ব্যাস! ঘুষ দিয়ে সহজ ঋণ নিয়ে নেয়। যারা ঋণ নিয়ে ফেরত দেবে না। লক্ষ কোটি টাকা তারা ঋণ নেয়, ফেরত দেয় না। যার কারণে ব্যাংকগুলোর অবস্থা আজ নাজেহাল। যারা ঋণ নিয়ে নিজের এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে চান, তারা ঋণ বা সহায়তা পান না।


কৃষকের উৎপাদন এবং রাষ্ট্রের নীতিতে যে একটা সমন্বয় থাকার কথা, তা নেই। রাষ্ট্র আছে বিরোধীদল দমননীতি নিয়ে। ভারতীয় কিছু পণ্য বিনা শুল্কে আর কিছু নীতিহীন সয়লাব হওয়ায় দেশি পণ্যের অবস্থা খারাপ !


ব্যাংক জালিয়াতি করে অর্থ নিয়ে রাজীনীতিবিদ ও তাদের সহযোগীরা বিত্তবান হয়। সরকার দেখে, বিত্ত টিকিয়ে রাখায় সহায়তা করে। চাপ পড়ে সাধারণ মানুষের ওপর। সরকারের ইচ্ছেমত মাগুর, ঠেলাতত্ত্ববিদদের ব্যাংক মালিকানা দিয়ে দেশকে হাস্যকর ঝুড়িবিহীন করছে..।


কয়েক লাখ সরকারি কর্মকর্তার বেতন দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করে, সরকার নিজেই নিজেকে বাহবা দেয়। এদিকে লাখো বেকারের জুতা ক্ষয় রোগ।


আরবের মরুভূতিতে বা মালয়েশিয়ার পাম বাগানে রক্ত পানি করে আয় করা যে অর্থ দেশে পাঠান প্রবাসীরা, বাংলাদেশ ব্যাংক থেকে সেই অর্থ চুরি হয়ে যায়। আবার সেই প্রবাসীরাই দেশে আসলে 'কামলা' বলে অপমান করে।


বিত্তবান অনেক বাঙালি প্রবাসী বিনিয়োগের প্রত্যাশা নিয়ে দেশে আসে। তাদের ফিরিয়ে দেওয়া হয়! খোঁড়া অজুহাতে... অথচ রাজনৈতিক বিবেচনায় নেতারা ব্যবসা, ব্যাংক, বিশ্ববিদ্যালয় স্বত্তাধিকার পাচ্ছে নামে মাত্র শর্তে... ভারতকে বিভিন্ন সুবিধা দিয়ে ব্যবসা করার সুবর্ণ সুযোগ দেওয়া হচ্ছে..।


বলা বাহুল্য ভারতের ষড়যন্ত্রে বাংলাদেশের পোশাক শিল্প প্রায় হুমকির মুখে ..। যাও ওষুধ শিল্পে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে.. সেখানেও শকুনদের চোখ পড়েছে ..!


সরকার বিভিন্ন দেশের সরকার ও ব্যাংক থেকে ঋণ নিচ্ছে। কিন্তু সাধারণ মানুষের আয়ের এবং ঋণের অর্থের ব্যয় হচ্ছে বেহিসেবিভাবে। রিজার্ভ চুরি, খেলাপি ঋণ, ব্যাংক লুট হচ্ছে ধারাবাহিকভাবে। প্রতি বছর শুধু পাচারই হয়ে যাচ্ছে ১ লক্ষ কোটি টাকা।


এসবের কি জবাবদিহিতা নেই ? প্রশ্ন জাগে ; রাষ্ট্রের কাছে সরকার দায়বদ্ধ____নাকি সরকারের কাছে রাষ্ট্র দায়বদ্ধ ??

পঠিত : ১০৫৪ বার

মন্তব্য: ০