Alapon

বড় লক্ষ্য নির্ধারণে শয়তানের বাধা...



শয়তান আপনাকে জীবনে বড় কোনো লক্ষ্য নির্ধারণ করতে দেয় না। যেমন, কেউ হয়তো নির্দিষ্ট পরিমাণ টাকা উপার্জনকে জীবনের লক্ষ্য হিসেবে নির্ধারণ করে নেয়। "যদি আমি অমুক পরিমাণ টাকা আয় করতে পারি, তাহলে আমার উদ্দেশ্য সফল।" তারপর আপনি সারাক্ষণ এই চিন্তায় মগ্ন থাকেন কীভাবে এই পরিমাণ টাকা উপার্জন করবেন। যেন-বা আপনি যদি এই টাকা আয় করতে পারেন তাহলে জীবনের সব সমস্যার সমাধান হয়ে যাবে।

কিন্তু বাস্তবে কী হয়?

এই লক্ষ্য অর্জন করার পর আরো ত্রিশটা সমস্যা সামনে হাজির হয়। শয়তান চায় আপনি যেন এরকম ছোট ছোট লক্ষ্য অর্জনে আচ্ছন্ন হয়ে পড়েন, আর সব বড় লক্ষ্যের কথা ভুলে যান।

এটা সত্য যে, আমাদের সবারই জীবন নির্দিষ্ট উদ্দেশ্যকে কেন্দ্র করে হওয়া উচিত। আমাদের স্বাস্থ্যের জন্য পরিকল্পনা থাকা উচিত। ক্যারিয়ার নিয়ে পরিকল্পনা থাকা উচিত। শিক্ষা নিয়ে পরিকল্পনা থাকা উচিত। কিন্তু একটা বিষয় মনে রাখুন, এই পরিকল্পনাগুলো আপনার জীবনের সত্যিকারের লক্ষ্য নয়; এগুলো বড় একটি উদ্দেশ্যে পৌঁছানোর মাধ্যম-মাত্র।

আমি-আপনি যদি এই বিষয়টা ভুলে যাই যে আমাদেরকে স্বল্প সময়ের জন্য এই দুনিয়ায় পাঠানো হয়েছে। চাকরি পাওয়ার জন্য আমাদেরকে এই দুনিয়ায় পাঠানো হয়নি। টাকা উপার্জন করার জন্য আমাদেরকে এখানে পাঠানো হয়নি। এই পৃথিবীতে ঘর-বাড়ির মালিক হওয়া আমাদের লক্ষ্য নয়। কারণ এই সবকিছু ছেড়ে একদিন আমরা আল্লাহর কাছে চলে যাবো।

তাহলে এই পৃথিবীতে আমাদের উদ্দেশ্য কী?

এই দুনিয়ায় আমাদের উদ্দেশ্য হলো—ভালো কাজ করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা। আমাদের নিজেদের জন্য ভালো কাজ করা এবং এমন ভালো কাজ করা যা আমাদের মৃত্যুর পরেও টিকে থাকবে।

এই উদ্দেশ্য মাথায় রেখে আপনার অর্জিত শিক্ষা যদি আপনাকে ভালো কিছু করার দিকে পরিচালিত করে, আপনার নির্মিত বাড়ি যদি আপনাকে ভালো কিছু করার দিকে পরিচালিত করে, আপনার গাড়ি যদি আপনাকে ভালো কিছু করার দিকে পরিচালিত করে—তাহলে এই জিনিসগুলোর একটা উদ্দেশ্য আছে। এগুলো নিজে নিজে কোনো উদ্দেশ্য নয়। কিন্তু শয়তান এই ক্ষুদ্র অর্জনগুলোকেই আপনার জীবনের উদ্দেশ্যে পরিণত করতে চায়।

কেউ হয়তো এভাবে বলে—"ভাই! আমি যদি এই নতুন মডেলের গাড়িটা কিনতে পারি বা ডিজাইনের বাড়িটা বানাতে পারি তাহলেই আমার লক্ষ্য অর্জন সম্পন্ন হয়ে যায়।" কিন্তু এটা আসলে কোনো লক্ষ্য নয়, এটা একটা বস্তুগত জিনিস-মাত্র। আর একটিমাত্র দুর্ঘটনা গাড়িটা নিমিষেই শেষ করে দিতে পারে। একটা প্রাকৃতিক দুর্যোগই বাড়িটা ধ্বংস করে দিতে পারে। আপনার জীবনের আসল লক্ষ্য হলো ভালো কাজ করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা।

- নোমান আলী খান

পঠিত : ৩৪১ বার

মন্তব্য: ০