Alapon

একি করুন হাল...

"কিছুদিন আগে ভারতে এক যুবক তার প্যারালাইজড হওয়া মাকে বাড়ির ছাদ থেকে ফেলে দেয়... পুরো ঘটনাটি সিসি ক্যামেরায় ধারণ হয়েছিলো, যার জন্য সেই যুবককে গ্রেফতার করতে সক্ষম হয় ভারতীয় আইন ব্যবস্থা... এবার একটু ভাবেন তো যেই যুবক তার মাকে মেরে ফেলতে পারে তাকে কি বলা যেতে পারে ??
.
মা-বাবাকে হত্যা করার মতো ঘটনা শুধু ভারতেই নয়, বাংলাদেশসহ উপমহাদেশ এরকম ঘটনা প্রায়ই শোনা যায়... এর কারণ কি ?? ছেলে মেয়েরা নেশাখোর ?? শিক্ষাগত যোগ্যতার অভাব ?? মানসিক ভাবে অসুস্থতা ?? নাকি বন্ধুদের পাল্লায় পড়ে এমন জঘন্য কাজ করে ?? আসলে এসব কিছু না, পুরোটাই হলো বাবা মায়ের সাথে মোহাব্বত ও আন্তরিকতার অভাব !!
.
এখন প্রশ্ন হলো কীভাবে মোহাব্বত ও আন্তরিকতার অভাব হয় ?? সব বাবা মায়েই তো তাদের সন্তানকে ভালোবাসে... আমিও জানি সব বাবা মায়েই তার সন্তানকে ভালোবাসে, তবে বর্তমানে অধিকাংশ বাবা মায়েই তাদের সন্তানকে ভালোবাসে প্লাস্টিক টাইপের ভালোবাসার মতো... আবার প্রশ্ন হলো প্লাস্টিক ভালোবাসা আবার কী রকম ??
.
আপনি দেখে থাকবেন উন্নত রাষ্ট্রে কোন মায়ের বাচ্চা হলে সেই বাচ্চাকে জন্মের পর পরেই মায়ের স্তনের দুধ না দিয়ে ফিটার দেয়... অথচ জন্মের সাথে সাথে মায়ের স্তনের দুধ হলো সবচেয়ে উপকারী ও পৃথিবীর সমস্থ রোগের ঔষধ... আবার দেখবেন বাচ্চা একটু বড় হলে বুকে না নিয়ে গাড়ির মত চেয়ারে ঠেলতে ঠেলতে নিয়ে যায় অথচ পোষা কুকুরের বাচ্চাকে কোলে রাখে... এইসব ভালোবাসাই হলো প্লাস্টিক ভালোবাসা !!
.
বাংলাদেশেও অনেক জায়গায় মায়েরা এখন বাচ্চা জন্ম নেয়ার পর পরেই স্তনের দুধ দেয় না, অনেক মায়েদের ধারণা জন্মের পর পরই যে দুধ হয় তা নাকি দূষিত থাকে... এটা একদমই ভুল ধারণা... মায়ের স্তনের দুধ কখনই দূষিত হয় না বরং বাচ্চার জন্য সবচেয়ে উপকারী... আবার দেখা যায় যে বাচ্চা একটু বড় হলে বাচ্চাকে পরিবারের কারোর কাছে পালতে দিয়ে মা হিজরত করতে চলে যায়... যার কারণে সন্তানের সাথে মায়ের মোহাব্বত ও আন্তরিকতা কম হয় !!
.
মা বাবার সাথে মোহাব্বত ও আন্তরিকতার অভাবে ঐশীর মতো মেয়ে আজ জেলে... সন্তানের সাথে মায়ের মোহাব্বত থাকার না কারণে রাজধানীর জুরাইনের এক মা তার সন্তানকে ছাদ থেকে ফেলে দেয়ার ফলে আজ মা জেলে... দিন যতই সামনে আগাচ্ছে ততই মা বাবার সাথে সন্তানের মোহাব্বত কমে যাচ্ছে... ধীরে ধীরে এসব ঘটনা এখন ধর্ষণের মতো নিত্যদিনের ঘটনা হয়ে যাচ্ছে !!
.
আজকাল কিছু বাবা মা তাদের সন্তানকে যতটা না ভালোবাসে তারচেয়ে বেশি ভালোবাসে তাদের পালা পোষা প্রাণীকে... সেদিন এক মাহফিলে শুনলাম নরসিংদী এক বাড়িতে একটা কুকুরের জন্য ৭জন খাদেম রাখা হয়েছে, যারা শুধুমাত্র কুকুরের সেবায় নিয়োজিত... এই হলো দেশের অবস্থা... অথচ মানুষ সৃষ্টির সেরা জীব আর কুকুর সৃষ্টির নিকৃষ্ট জীব !!
.
আমার লেখায় কেউ কষ্ট ও আঘাত পেয়ে থাকলে আমি ক্ষমাপ্রার্থী... আমার কিছুই করার নাই, কারণ আমার যা মনে হয়, যেটা সঠিক মনে হয় সেটাই লিখি... সেদিনও বলছিলাম আজ আবারো বলছি, গাছ যদি ভালো হয় ফল অটোমেটিক ভালোই হবে... তবুও যদি গাছ ভালো হয়েও ফল খারাপ হয় তাহলে বুঝতে হবে বিসমিল্লাহ্‌ এ ভুল ছিলো !!

পঠিত : ৫৬৭ বার

মন্তব্য: ০