Alapon

মুসলিমদের শক্তি— আল্লাহু আকবর শ্লোগান!



জীবনে অনেকবার বুলেটের মুখোমুখি হয়েছি। গুলি-আগুনের মুখোমুখি হয়েছি। প্রতিবারই আমার এবং আমাদের উচ্চ শিরের শ্লোগান ছিলো আল্লাহু আকবর!
কখনো নিজে শ্লোগান তুলেছি, কখনো শ্লোগানে সাড়া দিয়েছি- "নারায়ে তাকবির, আল্লাহু আকবর বলে"। এই শ্লোগানে এক অপরিসীম শক্তি আমি আমার জীবনে বহুবার পেয়েছি। বহুবার !
এই শ্লোগান সবার মনেই তোলে এক অপরিসীম সাহসের সঞ্জবনী সুধা। যে শ্লোগান জালিমের জুলুমের মসনদকে ভেঙে চুরে খান খান করে দেয়। করে মিসমার!
এই শ্লোগানের বলেই হামজার বুক চেতিয়ে লড়াই করে শাহাদাতের সরাব পান করেছেন। আবু জাহালদের নির্মমতাকে সুমাইয়ারা আল্লাহু আকবারের বলে বলীয়ান হয়েই হাসি মুখে বরণ করে নিয়েছেন। শহীদ হয়েছেন।

এই শ্লোগানের শক্তি আর মাহত্ম্য সবচেয়ে সুন্দর করে ফুটিয়ে তুলতে পেরছেন সম্ভবত বিশ্বাসীদের প্রাণের কবি, কবি মতিউর রহমান মল্লিক রহঃ। তিনি গানে গানে খুবই চমৎকার করে বলেছেন :
মুসলিম আমি সংগ্রামী আমি
আমি চির রণবীর
আল্লাহকে ছাড়া কাউকে মানি না
নারায়ে তাকবীর, নারায়ে তাকবীর ।
বিপ্লবী আমি চির সৈনিক
চির দুর্জয়, চির নির্ভীক।
আল-কুরআনের শমসীর আমি
কুটি কুটি করি রাতের ভিড়।
নারায়ে তাকবীর।
কে সে কহে, আমি
ভেসে গেছি আজ
মিথ্যার সয়লাবে,
শক্তি আমার
দেখিও আবার
বাজবে দামামা যবে;
আল্লাহর নামে শক্তি অসীম
আলী হায়দার, ইবনে কাসীম
সারা দুনিয়ার সরদার আমি
চির উন্নত উচু শির
নারায়ে তাকবীর !
মুসলিম জাগে
কারবালা শেষে
কঠিন শপথ করে,
লাখো শহীদের
কলিজার দামে
নতুন পৃথিবী গড়ে;
সেই মুসলিম চির উদ্যম
তাইতো বজ্রশপথ নিলাম
আল্লাহর রাজ গড়বো এবার
চির শান্তি-সুখের নীড়;
নারায়ে তাকবীর !
আল্লাহ্‌ রব্বুল আলামিন পবিত্র কুরআন মাজিদে আমাদেরকে সব সময় এভাবেই অন্যকোনো অপশক্তিকে ভয় না পেয়ে শুধু তাঁকেই ভয় পেতে এবং তাঁর ওপরই ভরসা করতে নির্দেশ দিয়েছেন।
আল্লাহর ওপর ভরসা করার বিষয়ে মহাগ্রন্থ আল-কুরআনের সুরা ইউনুসের ৮৪ নম্বর আয়াতে ইরশাদ হয়েছে, ‘যদি তোমরা আল্লাহর ওপর ঈমান এনে থাকো, তাহলে তোমরা তাঁরই পর নির্ভর করো। ’
সুরা তালাকের ৩ নম্বর আয়াতে বলা হয়েছে,
‘যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করে তার জন্য তিনিই যথেষ্ট। ’
সুরা মায়িদার ২৩ নম্বর আয়াতে এসেছে, ‘আল্লাহর ওপরই তোমরা নির্ভর করো, যদি তোমরা মুমিন হও। ’ সুরা তাওবার ৫১ নম্বর আয়াতে বর্ণিত হয়েছে, ‘আর আল্লাহর ওপরই মুমিনদের নির্ভর করা উচিত। ’ এভাবে পবিত্র কোরআনের বিভিন্ন স্থানে আল্লাহ তাআলা ঈমান ও ইবাদতের সঙ্গে তাওয়াক্কুল তথা আল্লাহর ওপর ভরসা করার প্রতি জোর নির্দেশ দিয়েছেন। যেমন—সুরা : হুদ, আয়াত : ১২৩; সুরা : মুলক, আয়াত : ২৯; সুরা : মুজ্জাম্মিল, আয়াত : ৯ ইত্যাদি। দুনিয়ার কোনো ভয়ডর কিংবা কোনো অপশক্তিকে ভয় পেতে বলেননি। মুমিনদের প্রতি নির্দেশনায়-ই হলো আল্লাহর ওপরই শুধু নির্ভর করা।
বদর-ওহুদ থেকে প্রত্যেকটা সময়-ই আল্লাহর দ্বীনের অনুসারী মুজাহিদ্গণ একটাই কাজ করেছেন। একটাই শ্লোগান তুলেছেন। সেটা হচ্ছে আল্লাহ্‌ এবং আল্লাহু আকবার !
যাঁরা বদর-ওহুদের চেতনায় উদ্ধুদ্ধ, তাঁদের সকলেরই একটিই শ্লোগান- আল্লাহু আকবর! তাঁদের সকলেরই একটিই কাজ ছিলো, আল্লাহর ওপর ভরসা!
এভাবে আল্লাহর ওপর ভরসা করলে, তাঁর পথে জীবন গেলে আমরা হবো শহীদ। পাবো সরাসরি জান্নাত। আর তখন না মরে স্রেফ তাঁর ওপর ভরসা করলেও প্রবেশ করবো বিনা হিসেবে জান্নাতে!
ইমরান ইবন হুসাইন (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘আমার উম্মতের ৭০ হাজার লোক বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে। সাহাবারা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল! সেই লোকগুলো কারা? তিনি বলেন, যারা ঝাড়ফুঁক গ্রহণ করে না... এবং নিজ প্রভুর ওপর ভরসা রাখে। (মুসলিম, হাদিস : ৩২১)


//মুসলিমদের শক্তি— আল্লাহু আকবর শ্লোগান!//
~রেদওয়ান রাওয়াহা

পঠিত : ২৫৭৬ বার

মন্তব্য: ০