Alapon

ইবাদত হোক কেবল মহান আল্লাহর জন্য...



সারাজীবন তাহাজ্জুদ পড়লেন। দান-সাদাকা করেছেন সন্তুষ্ট রূপ। রোজা রাখলেন। এমনকি নফল রোজা গুলোও। আপনার তনুমন জুড়ে ছিল রব্বের জিকিরে ভর্তি। অযথা সময় গুলোও নষ্ট করতেন না কোনভাবেই। কাটিয়ে দিতেন নফল ইবাদতে। আপনার আমল এখন পরিপূর্ণ। আকাশ ঠেলে উপরে উঠতে চাইছে যেন। এত্তোগুলো আমল। এই তো! রব্বের সামনে গেলেই আপনার আমল দেখে তিনি খুশী হয়ে যাবেন হয়তো। জান্নাত আপনার জন্য অধীর আগ্রহে অপেক্ষার প্রহর গুনে যাচ্ছে যেন। একরাশ উৎফুল্লতা মনে নিয়ে আপনার আমল গুলো সাথে করে হাজির হলেন রব্বের সামনে। সম্মুখে।
—কিন্তু এ-কি!
রব্ব আপনার আমল দেখে খুশী হলেন না কোনভাবেই। হতে পারলেন না। উল্টো যেন রেগে গেলেন। রাগান্বিত হলেন। ক্যানো এসেছো? রাগান্বিত স্বরে ডাক দিয়ে জিজ্ঞেস করলেন আপনার রব্ব।
তোমার এই আমলের কোন মূল্যইতো আমার কাছে নেই। এ মূল্যহীন। এ অর্থহীন। তুমি কি আমার জন্য ইবাদত করেছো? আমার জন্য সালাত আদায় করেছো? আমার জন্য জিকিরে মগ্ন ছিলে? আমার জন্য দান-সাদাকা করেছিলে?
না। আমার জন্য না। আমার জন্যই যদি হবে, তুমিতো গোপনে আমার নিষিদ্ধকৃত কাজে জড়াতে না! প্রকাশ্যে দৃষ্টির হেফাজত করলেও আড়ালে তার হেফাজত করতে না! বরং তুমি তার খেয়ানত করতে। এমন অনেক হারাম কাজে জড়াতে যা প্রকাশ্যে করা সম্ভব ছিল না। যাও আজ তোমার আমলের কোন মূল্যই আমার কাছে নেই। আমি তা মরুভূমির বিক্ষিপ্ত ধুলোবালির মত ধ্বংস করে দিলাম।
হে ফেরেস্তারা! যাও, এক্ষুনি এই অকৃতজ্ঞকে উপুড় করে নিয়ে জাহান্নামের জ্বলন্ত অনলে নিক্ষেপ করো।
—আপনি হতভম্ব হয়ে গেলেন।
ফেরেস্তারা আপনাকে ভাবার সময়টুকুও দিলো না। বলার সময়টুকুও দিলো না। অনুরোধের সময় টুকুও দিলো না। তাঁদের আদেশ করা হয়েছে। তাঁরা এখন আদেশ পালনে ব্যাস্ত। টানতে টানতে নিয়ে যাচ্ছে জাহান্নামের জ্বলন্ত অনলের পানে। কলজেফাটা ভয়াবহ আপনার চিৎকারে কেঁপে উঠছে কেয়ামতের মাঠ। এইতো চলে আসলেন প্রান্তে। জাহানামের দারপ্রান্তে।
——পরিবেষ্ট——
সাওবান (রাঃ) থেকে বর্ণিতঃ
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ আমি আমার উম্মাতের কতক দল সম্পর্কে অবশ্যই জানি যারা কিয়ামতের দ্বীন তিহামার শুভ্র পর্বতমালার সমতুল্য নেক আমল সহ উপস্থিত হবে। মহামহিম আল্লাহ সেগুলোকে বিক্ষিপ্ত ধূকিকণায় পরিণত করবেন। সাওবান (রাঃ) বলেন, হে আল্লাহর রাসূল! তাদের পরিচয় পরিস্কারভাবে আমাদের নিকট বর্ণনা করুন, যাতে অজ্ঞাতসারে আমরা তাদের অন্তর্ভুক্ত না হই। তিনি বলেনঃ তারা তোমাদেরই ভ্রাতৃগোষ্ঠী এবং তোমাদের সম্প্রদায়ভুক্ত। তারা রাতের বেলা তোমাদের মতই ইবাদত করবে। কিন্তু তারা এমন লোক যে, একান্ত গোপনে আল্লাহর হারামকৃত বিষয়ে লিপ্ত হবে।

ফুটনোটঃ
৩৫৭৭] হাদীসটি ইমাম ইবনু মাজাহ এককভাবে বর্ণনা করেছেন। রাওদুন নাদীর ১৮১, আত তালীকুর রাগীব ৩/১৭৮, সহিহাহ ৫০৫।
সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৪২৪৫

- ওবাইদুল ইসলাম সাগর

পঠিত : ৩২০ বার

মন্তব্য: ০