Alapon

রমাদ্বান



'রমাদ্বান', যার অপেক্ষায় কাটছে প্রতিটি মুসলমানের হৃদয়। কবে আসবে সেই প্রতিক্ষিত 'রমাদ্বান'? এরকম প্রশ্ন নিয়ে ঘুরছে প্রায়ই মুসলমান। এটি আমাদের সমাজ, আমাদের দেশ ও জাতির জন্য একটি পজিটিভ দিক। 'রমাদ্বান' এর এক বা দুই মাস পূর্ব থেকে আমরা প্রায় সকল মুসলমানই অপেক্ষা করতে থাকি 'রমাদ্বানে'র। বিশেষ করে 'শাবান মাসের মধ্যরজনী' থেকে মুমিনরা এটির জন্য অপেক্ষা করতে থাকে।

'রমাদ্বান' অর্থ প্রচন্ড গরম, উত্তপ্ত মরুভূমি ইত্যাদি। রমাদ্বান আসলে আমরা সকলেই সেবিষয়ে তৎপর থাকি। সকালে সেহরি, নামাজ, ইফতার! মুমিনের জীবনে খুশির জোয়ার ভেসে আসে। শুধুই কি মুমিনের জীবনে! না, সকল মুসলমানের জীবনেই এটি হয়। কিন্তু আমরা এই রমাদ্বান থেকে কতটুকু শিক্ষা নিতে পারি এটি মূল কথা। আল্লাহ তা'য়ালা রমাদ্বানের এই একমাস শয়তানকে আটক করে রাখেন। মুমিনরা আরো ইবাদতে মশগুল হয়। তবে কিছু কিছু মুসলমান রয়েছে যারা রমাদ্বানটাই উৎযাপন করে কিন্তু রমাদ্বানও যায়, আমল আখলাকও যায়।

নবী করিম সা. বলেন:
আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যে ব্যক্তি ঈমানসহ পূণ্যের আশায় রমযানের সিয়াম ব্রত পালন করে, তার পূর্বের গুনাহ ক্ষমা করে দেয়া হয়। (সহীহ বুখারী)

আমরা সকলেই চাই আমাদের পূর্বের গুনাহ মাফ করাতে। এজন্য কি শুধু মাত্র রমজানে আমল করাটাই যথেষ্ট? রসূলুল্লাহ সা. কি শুধু মাত্র রমজানে আমল করতে বলেছেন? আমরা শুধুমাত্র রমাদ্বানে আমল করি।

মুসলমান হিসেবে তো এটা আমাদের কর্তব্য না। একজন মুসলমান হিসেবে আমাদের উচিৎ প্রতিটা মুহূর্ত যেন আল্লাহর স্মরণে কাটে। আমাদের প্রতিটা কাজই আমল বা ইবাদতের অন্তর্ভূক্ত। সুতরাং আমরা যেন রমাদ্বানকে শুধুমাত্র একটি মাসের জন্য গ্রহণ না করি। রমাদ্বান যেন হয় আমাদের পুরো বছরের জন্য একটি প্রস্তুতি। আল্লাহ আমাদেরকে তৌফিক দান করুন।

~আব্দুল্লাহ আল কাফি জোহা

পঠিত : ৪৭৮ বার

মন্তব্য: ০