Alapon

অর্থনৈতিক বিপর্যয়ে সরকার পতন হলে লাভ কতটুকু...?



ফেসবুকসহ আমার পরিচিত লোকজনদের মধ্যে অনেককেই দেখলাম, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ কমে যাওয়ায় খুশি হয়েছে। তারা খুশি হয়েছে এই কারণে যে, অর্থনৈতিক বিপর্যয়ের কারণে শ্রীলংঙ্কার রাজপাকসে সরকারের পতন ঘটেছে। যে রাজাপাকসে সরকার বিগত দুই দশক ধরে শ্রীলংকা শাসন করে আসছে। একইভাবে বাংলাদেশেও এক যুগের বেশি সময় ধরে হাসিনা সরকারের শাসনব্যবস্থা চলছে। নিজের ক্ষমতা টিকিয়ে রাখতে হাসিনা সরকারকে বিনা ভোটে নির্বাচন এবং ভোট ডাকাতির পথে হাটতে হয়েছে। একইসাথে বিরোধী দলের উপর অন্যায় জুলুম নির্যাতন চালাতে হয়েছে। সেসবে ত্যাক্ত-বিরক্ত হয়ে মানুষ এখন যেকোনো ভাবেই হোক হাসিনা সরকারের পতন চায়!

কিন্তু অর্থনৈতিক বিপর্যয়ের ফলে সরকারের পতন, দেশের মানুষের জন্য কতটা সুফল বয়ে আনবে?

অর্থনৈতিক বিপর্যয়ের কারণে সরকারের পতন ঘটলে তাতে জনগণের খুব একটা উপকার হবে বলে মনে হয় না। কারণ, আমরা শ্রীলংকায় দেখেছি, দেশের অর্থনীতি যখন চরম ভঙ্গুর অবস্থায়, তখনও সদ্য বিদায়ী রাজাপাকসে সরকার বিদেশে অর্থ পাচার করেছে। অর্থাৎ, বিদায় যখন নিতেই হবে, যা পারি সাথে নিয়েই বিদায় হই- ভাবখানা এমন হয়েছে।

বাংলাদেশেও দির্ঘদিন ধরে অর্থ পাচারের বিষয়টি আলোচনায় চলে আসছে। এখন যখন দেশে বৈদেশিক মুদ্রার রিজার্জ ৪ বিলিয়ন ডলারের নিচে, যা দিয়ে আগামী ৩-৪ মাস কেবল সেবামূলক দ্রব্যের আমদানি ব্যয় মেটানো সম্ভব, তখন বিদেশে মুদ্রা পাচার নিশ্চয়ই আরও বেড়ে যাবে।

এমতাবস্থায় দেশের অর্থনীতির জন্য আরও খারাপ সংবাদ হল, ইউরো আর ডলারের মূল্যমান এখন সমানে সমান। আর আমাদের পোশাক শিল্পের অধিকাংশই ইউরোপে রপ্তানি করা হয়। এখন ইউরোর দাম কমে যাওয়ায় হয় তারা পণ্যের দাম কমিয়ে দিতে চাইবে, নয়তো আমদানি কমিয়ে দিয়ে। পণ্যের দাম কমিয়ে দিলেও আমাদের পোশাক শিল্পের জন্য ক্ষতি, আবার আমদানি কমিয়ে দিলেও ক্ষতি! ইউরোর দাম কমে যাওয়া আমাদের অর্থনীতর জন্য মরার উপর খাড়ার ঘা।

এই অবস্থায় হাসিনা সরকারের পতন হলে, তখন তো কোনো না কোনো সরকারকে দেশের ক্ষমতা হাতে নিতেই হবে। সে বিএনপি হোক আর সেনা সরকারই হোক, কোনো সরকারই এমন ভঙ্গুর অর্থনৈতিক দশা নিয়ে দেশ পরিচালনা করতে পারবে না। তাই যারা দেশের অর্থনৈতিক দশা দেখে সরকার পতনের স্বপ্ন দেখছিলেন, তাদের সেই স্বপ্ন না দেখাই ভালো! কারণ, দেশের অর্থনৈতিক ‍দুঃদশার ভুক্তভোগি আমরা সাধারণ জনগণই হবো; আর কেউ না। দেশের মানুষের জীবনে ভয়াবহ দুর্ভোগ নেমে আসবে। আর রাজাপাকসে যেমন দেশের মানুষকে জলন্ত চুল্লির সামনে ফেলে দিয়ে অর্থবিত্ত নিয়ে সিঙ্গাপুরে পালিয়ে গেছে, তেমনি হাসিনাও তার সাঙ্গপাঙ্গদের নিয়ে পালিয়ে যাবে। আর পথে পথে মোরে পড়ে থাকব আমরা সাধারণ জনতা!

পঠিত : ৮৬২ বার

মন্তব্য: ০