Alapon

আজ চে গুয়েভারার মৃত্যুবার্ষিকী



আজ চে গুয়েভারার মৃত্যুবার্ষিকী । চে পৃথিবীর ইতিহাসের এক নিন্দিত চরিত্র , মানবতাবিরোধী খুনি,মদ্যপায়ী এবং সন্ত্রাসী । চে এক কম্যুনিস্ট জঙ্গীর নাম!।১৯৬৭ সালের ৯ অক্টোবর বলিভিয়ার সেনাবাহিনীর হাতে ধৃত হওয়ার পর একজন সাধারণ সৈনিক তাকে নয়টি গুলি করে হত্যা করে । অতঃপর হাত পা ও চুল কেটে মাটি চাপা দেয় ।
একদল লোক ঈশ্বরচন্দ্র,ক্ষুদিরাম ,সূর্যসেনের মতো 'চে কেও আমাদের হিরো হিসেবে প্রতিষ্ঠা করার অপচেষ্টা করছে ।

একপেশে ইতিহাসের বাইরে Javed Imran ভাইয়ের নির্মোহ বর্ণনা!
"টি শার্ট, টুপি কিংবা ব্যাগে চে গুয়েভারার ছবি লাগিয়ে ঘোরা "বিপ্লবী" জেনারেশন কি জানে কি পরিমাণ গণহত্যা চালিয়ে কিউবায় "বিপ্লব" করেছিল চে? "Without bullet revolution is impossible", "death is necessary for revolution" এগুলো কেবলি চে'র উক্তি নয় বরং চে, ফিদেল কাস্ত্রো বাহিনীর নীতিদর্শন ছিল! তোমরা চে' কে নিয়ে বিপ্লবী রোমান্টিক সব গান বানাও অথচ সে এমন একটা রেজিম প্রতিষ্ঠা করেছিল যেটা লোকদের নিজস্ব সংস্কৃতির গান শোনাকে অপরাধ সাব্যস্ত করেছিল!

১৯৬২ সালে কিউবার বিপ্লবী সরকারের পত্রিকায় চে গুয়েভারা যুদ্ধের স্মৃতিচারণ করেন "প্রচন্ড উত্তেজনার মধ্যে আমরা সপ্তাখানেক সামনে আগাতে পারিনি। সিয়ের্রা মায়েস্ট্রাতে বহু লোককে হত্যা করি তারা দোষী না নির্দোষ জেনেই। বিপ্লব দীর্ঘ ইনভেস্টিগেশনের জন্য থেমে থাকতে পারে না। তাকে অবশ্যই দ্রুত মার্চ করতে হবে"। "Che Guevara's forgotten victims" বইয়ের লেখক মারিয়া ওয়েরলু লেখেন "চে কমপক্ষে ১২৪ জন মানুষকে সরাসরি হত্যার জন্য দায়ী ছিল"। কিউবায় "বিপ্লবী সরকারের" বিরোধীতার একমাত্র পুরস্কার ছিল মৃত্যুদন্ড।

১৯৫৯ সালে কিউবার ক্ষমতা দখল করার পর কমিউনিস্ট সাংবাদিক জোসে পারডোকে চে বলেছিলেন "সব সংবাদপত্র নিষিদ্ধ করতে হবে। ফ্রী প্রেস রেখে বিপ্লব অসম্ভব"।
আফ্রিকানদের প্রতি রেসিস্ট নীতি, যৌনবিকারগ্রস্থতা, পশু হত্যা, শ্রমিক নির্যাতন এগুলোও চে চরিত্রের বৈশিষ্ট্য৷ সবশেষে কথা হল একজন ব্যক্তিকে বিপ্লবের মহানায়ক বানিয়ে ফেলছেন কিন্তু তিনি কিভাবে বিপ্লব করেছেন এবং তার রেজিম কেমন ছিল তা পর্যালোচনা করবেন না তা হতে পারে না। প্রকৃতপক্ষে কথিত বিপ্লবের আফিম খাইয়ে তার নামে এক ভয়ংকর ফ্যাসিস্ট আদর্শের দিকে ডাকা হচ্ছে যা রক্তপাত ছাড়া কোন বিকল্প পথে হাঁটে না।"

পঠিত : ৯১৩ বার

মন্তব্য: ০