Alapon

১০ ডিসেম্বর বাংলাদেশের রাজনীতিতে কী ঘটতে যাচ্ছে...?



১০ তারিখ বাংলাদেশের রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন হতে যাচ্ছে। তবে এটা ঠিক, ১০ তারিখ সরকার পতন ঘটছে না। তবে ১০ তারিখ সরকার পতনের সম্ভাবনা নির্ধারণ করে দিবে! ১০ তারিখের উপর নির্ভর করছে, আন্দোলনের মাধ্যমে সরকারের পতন আদৌ ঘটবে কি ঘটবে না!

যদি বিএনপি ১০ তারিখ পল্টনে পার্টি অফিসের সামনে সমাবেশ করতে পারে, তাহলে ধরে নেওয়া যাবে আন্দোলনের মাধ্যমেই সরকার পতন ঘটতে যাচ্ছে। যদিও ১০ তারিখ পল্টনে সমাবেশ বাস্তবায়ন করতে হলে বিএনপিকে জান কুরবানি পর্যন্ত দিতে হতে পারে। উল্লেখযোগ্য পরিমাণ রক্ত খরচ করতে হবে। ফলে, ১০ তারিখ আরও একটি ২৮ অক্টোবর হওয়ার সম্ভাবনা আছে!

আর এতোকিছুর পরও যদি বিএনপি সমাবেশ সফল করতে পারে, তাহলে সরকারের মনোবল ভেঙে যাবে। একইসাথে পুলিশও বুঝতে পারবে, আওয়ামী লীগ সরকার আর বেশিদিন নেই। ফলাফল স্বরূপ ১০ তারিখের পর থেকে পুলিশ বিরোধী দলকে দমনের ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলবে! উল্টো নিজেরা 'সেইফ জোন' খুঁজতে থাকবে! আর অতিউৎসাহী আওয়ামী লীগাররা গর্তে লুকানো শুরু করবে।

অন্যদিকে বিএনপি দেশের বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করার কারণে যে জনজোয়ার তৈরী করতে সক্ষম হয়েছে, ১০ তারিখ পল্টনে সমাবেশ সম্পন্ন হলে সেই জনজোয়ার পূর্ণতা পাবে। ফলে, এই জনজোয়ার সারা বাংলার মানুষকে উজ্জীবিত করে তুলবে। আর পতন হবে একটি স্বৈরাচারী সরকারের!

কিন্তু বিএনপি যদি ১০ ডিসেম্বর সমাবেশ সফল করতে না পারে, তাহলে হয়তো এই জনজোয়ার মিলিয়ে যাবে! দেশের মানুষকে স্বৈরাচার পতনের স্বপ্নও ভুলে যেতে হবে। বাংলার জমিনে স্থায়ী হবে স্বৈরাচারের দুঃশাসন!

পঠিত : ৩২০ বার

মন্তব্য: ০