Alapon

||হারিয়ে যাওয়া আন্দালুস||




আন্দালুস। মুসলিম উম্মাহর হারানো ভূস্বর্গ। এক হৃদয়বিদারক ইতিহাসের সাক্ষী। ১৪৯২ সালে, ৫৩১ বছর আগে, আমরা একে হারিয়েছিলাম। এই দিনে। ২রা জানুয়ারী।
নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইন্তেকালের মাত্র ৮২ বছর পর ৯২ হিজরীর (৭১১ সাল) রমযান মাসে তারিক রিন যিয়াদের নেতৃত্বে আন্দালুসে বিজয়াভিযান শুরু হয়।
মুসা বিন নুসাইর এ অভিযানকে সমাপ্তির দিকে নিয়ে যান। উভয়ের কর্ম প্রচেষ্টায় সাড়ে তিন বছরেই প্রায় পুরো আন্দালুস চলে আসে মুসলিম অধিকারে, এরপর মুসাপুত্র আব্দুল আযীয বাকি অংশ জয় করার মাধ্যমে তুলির শেষ আঁচড় টানেন।

সর্বত্র সত্যের দাওয়াত ছড়িয়ে দেবার পাশাপাশি জ্ঞান-বিজ্ঞান এবং শিক্ষা সংস্কৃতিতেও আন্দালুসের মুসলিমগণ প্রচুর মেধা ও শ্রম ব্যয় করেন। যার ফলে আন্দালুস জ্ঞান-বিজ্ঞানে, আভিজাত্য-মর্যাদায় অপ্রতিদ্বন্দী হিসেবে গণ্য হতে থাকে। সার্বিক বিবেচনায় আন্দালুস পরিণত হয় বিশ্বের সবচে শক্তিশালী রাষ্ট্রে এবং ইউরোপের সর্ববৃহৎ শক্তিতে।
জ্ঞান-বিজ্ঞান, শিক্ষা-সংস্কৃতি, আবিষ্কার-উদ্ভাবন, স্থাপত্য-প্রকৌশলসহ সর্বক্ষেত্রে আন্দালুসের অবদান এত বেশি যে, পৃথিবী ও সভ্যতা আন্দালুসের কাছে চিরঋনী।
যে সময় ইউরোপ ছিল মূর্খতা ও পশ্চাদ্গামিতার ঘোর অন্ধকারে নিমজ্জ্বিত, সে সময় আন্দালুস দূর করেছে ইউরোপের অন্ধকার। তারা অবস্থান করছিলো সভ্যতা ও সংস্কৃতি থেকে শত ক্রোশ দূরে‌। আন্দালুস তাদের দেখিয়েছে সভ্যতার পথ ও সমৃদ্ধির ঠিকানা।
কিন্তু একসময় আমরা ডুবে গেলাম ভোগ-বিলাসের দুনিয়ায়, ভুলে গেলাম জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য। ফলে জ্ঞান ও সভ্যতার উন্নতিও আমাদের এই পতন ঠেকাতে পারলো না।

বাংলাদেশের চেয়ে চারগুণ বড় এই বিশাল আন্দালুস ধীরে ধীরে খন্ড খন্ডরূপে পরিণত হয় শত্রুর গ্রাসে। একপর্যায়ে তা গ্রানাডা নামক সামান্য এক টুকরো ভূখন্ডে সীমাবদ্ধ হয়ে পড়ে। অবশেষে ৮৯৭ হিজরী মোতাবেক ১৪৯২ সালে করুণভাবে পতন ঘটে আন্দালুসের সর্বশেষ মুসলিম দুর্গ গ্রানাডার। হাজার হাজার মুসলিম নর-নারীকে হতা করে ফার্ডিনান্ড ও ইসাবেলা শহরটিকে দখল করে নেয়। আন্দালুসের সর্বশেষ শাসক আবু আব্দুল্লাহ রাজত্বের চাবি তাদের হাতে তুলে দেয়। গ্রানাডার পতনে পৃথিবীর বুক থেকে নিশ্চিহ্ন হয়ে যায় আন্দালুসের গৌরবময় সভ্যতার শেষ চিহ্নটুকুও। পরিসমাপ্তি ঘটে মহাকালের এক বিস্তৃত অধ্যায়ের। ডুবে যায় আন্দালুস সাম্রাজের ভাগ্য-তারকা; যে তারকা আজও উদিত হয়নি।

পৃথিবীর বুক থেকে হারিয়ে যায় সেই আন্দালুস যা মুসলিম উম্মাহ শাসন করেছে সুদীর্ঘ আটশ বছর। সেখানে গড়ে তুলেছে ‘কুরতুবা’ ও ‘গারনাতাহ’র মত জ্ঞান ও সভ্যতার প্রানকেন্দ্র। আজকের গ্রানাডা তো আমাদের সেই হারিয়ে যাওয়া ‘গারনাতাহ’, যেখানে আমরা একদিন জ্ঞান ও সভ্যতার আলো জ্বেলেছিলাম, যার কোন তুলনা তখনকার পৃথিবীতে ছিল না।

কিন্তু আন্দালুস আজ কেবল অতীত ইতিহাস। কেবল এক হৃত উদ্যানের নাম। সুদীর্ঘ আট শতাব্দীব্যাপী মুসলিম অধ্যুষিত ভূখণ্ডে এখন স্পেন ও পর্তুগালের অবস্থান। সেখানে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা এক লক্ষের ঊর্ধ্বে নয়। মসজিদগুলো আজ গির্জায় পরিণত।
স্পেনের সব মুসলিম শাসনের প্রতীকগুলো যেন অধীর চিত্তে আজও প্রতীক্ষায় আছে নয়াযামানার তারিক বিন যিয়াদ, মূসা বিন নুসাইর ও ইউসুফ বিন তাশফীনদের আগমনের পথ পানে চেয়ে!...


||হারিয়ে যাওয়া আন্দালুস||
~আব্দুল্লাহ সাঈদ
২ জানুয়ারি ২০২৩

পঠিত : ২৫৭ বার

মন্তব্য: ০