Alapon

তোমরা খুব অল্পই শোকর কর...

সাভারে এক ফ্যাক্টরের গেটে আমি, মাগরিবের আজান হচ্ছিল । ভাবলাম ফ্যাক্টরি ভিতরে গিয়ে জামাত ধরবো । জিজ্ঞেস করাতে একজন অযুর জায়গা দেখিয়ে দিল । বেশ খানিকটা দূরে হেঁটে গিয়ে দেখি একটা মাত্র কলে মানুষ দাঁড়িয়ে ওযু করছে । বসার ব্যবস্থা নাই, কলের নিচে ড্রেনও নাই, পিছনে অনেক জনের সিরিয়াল ।‌ অপেক্ষার পর আমার সুযোগ হল, অজু করার পর দেখলাম জুতো আর কাপড় অনেকটাই ভিজে গেছে ।

ধারে কাছে মসজিদ দেখছিনা, অগত্যা সবাই যেদিকে হাঁটছে, আমিও সেদিকেই ছুটছি । একটা চিপা গলি পেরিয়ে ইকামতের আওয়াজ কানে এল । আলো আঁধারে ছোট্ট একটা জায়গায় দেখলাম মানুষ কাতারে দাঁড়াচ্ছে । জায়গাটায় বিকট আওয়াজ হচ্ছিল মেশিনের । পাশেই জেনারেটর আর বয়লার চলছিল, তারই পাশে চট বিছিয়ে নামাজের ব্যবস্থা ।

নামাজ শুরু হল, অল্প বয়সের একটা ছেলে ইমাম । খুব সুন্দর তেলাওয়াত । ছেলেটা গলা ফাটিয়ে তেলাওয়াত করছিল, কিন্তু মেশিনের আওয়াজে তা বাধাগ্রস্ত হচ্ছিল ‌।

সালাম ফিরিয়ে পেছনে তাকিয়ে দেখি অনেক মানুষ দাঁড়িয়ে আছে, জায়গা সংকুলান না হওয়ায় আরেকটা জামাতের অপেক্ষায় ।

নামাজ শেষে ফ্যাক্টরির সামনের বিশাল বড় খোলা মাঠে দাঁড়িয়ে ফ্যাক্টরির সুন্দর সুন্দর বিল্ডিং গুলোকে আমি দেখছি । এত বড় ফ্যাক্টরি, এত সুন্দর সুন্দর বিল্ডিং এর ভিড়ে, যে আল্লাহ এত কিছু দিয়েছেন তাঁকে সেজদা করার একটা ভালো জায়গার ব্যবস্থা হলো না । আমি দেখেছি অধিকাংশ ফ্যাক্টরির চেহারাটা কম বেশি এরকমই ।‌ নিতান্ত না পেরে যে জায়গাটা কাজে লাগানোর অযোগ্য সেখানেই নামাজের ব্যবস্থা করা হয় ।

এ ঢাকা শহরের অভিজাত এলাকার আকাশচুম্বি অত্যাধুনিক অট্টালিকাতে কয়টাতে অজু আর নামাজের ব্যবস্থা আছে ! অত্যাধুনিক ওয়াশরুমগুলোতে আপনি বেসিনে অজু করলেও পা ধুবেন কোথায়, বেসিনের উপরে গ্লাসে কাগজে সাঁটানো আছে 'বেসিনে পা উঠাবেন না' । এটাই স্বাভাবিক, কিন্তু আপনাকে ওযু শেষ করতে পাও ধুতে হবে, অগত্যা চোরের মত কেউ দেখলো কিনা খেয়াল করে লুকিয়ে কোনমতে পা টা কষ্ট করে বেসিনে উঠিয়ে ওযুটা শেষ করতে হয় ।

অত দামি জায়গার উপরে, অত দামী অট্টালিকাতে, মার্বেলে মোড়া বাথরুমে ওযুর বন্দোবস্ত থাকলে কেমন যেন ক্ষ্যাত ক্ষ্যাত লাগে ।

ফ্যাক্টরির জেনারেটরের বিকট আওয়াজর মাঝে ছোট ছেলেটার মধুর কন্ঠের মাগরিবের সালাতের তেলাওয়াতটা কানে বাজছে, কখনো তেলাওয়াতে শব্দগুলো কানে আসছিল, কখনো তা হারিয়ে যাচ্ছিল । তবে সে যখন পড়ছিল,
قَلِيْلًا مَّا تَشْكُرُوْنَ
তোমরা খুব অল্পই শোকর কর’। (সুরা মুলক :২৩)

আমি যেন তা খুব স্পষ্টই শুনতে পাচ্ছিলাম ।

পঠিত : ১৮৭ বার

মন্তব্য: ০