Alapon

‘ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণ


মাওলানা মওদূদী (রহ.) রচিত ‘ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণ’ গ্রন্থটি একটি আলোড়ন সৃষ্টিকারী বই। যেখানে জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে বর্তমান সভ্যতার মৌলিক ত্রুটি ও দুর্বলতাসমূহ সুস্পষ্টভাবে তুলে ধরেছেন। নিছক আবেগ-উচ্ছাস বা সংকীর্ণ দৃষ্টিভঙ্গী নয়, বরং যুক্তি-বুদ্ধি, বিজ্ঞান-পরিসংখ্যান এবং সমকালীন অর্থনৈতিক ও সামাজিক পরিপ্রেক্ষিতে এর যথার্থতা নিরুপণ করেছেন। কুরআন ও হাদিসের সুস্পষ্ট প্রমাণ সমৃদ্ধ গ্রন্থটিতে প্রতিদিনের পরিবর্তিত সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিস্থিতি প্রকটভাবে তুলে ধরেছেন।
লেখক যখন দেখলেন, একটি কাপড় কারো শরীরে ঠিকমত ফিট না হলে কাপড়টি বড় করার পরিবর্তে মানুষটির শরীর কেটে ছেটে ছোট করার মতোই হলো ”জন্মনিরোধ ব্যবস্থা“ অন্যায় ও অস্বাভাবিক। জন্মনিরোধ মতবাদের পেছনে যে দৃষ্টিভংগী রয়েছে তা বিশ্লেষণ করলে দেখা যায় যে, তাতে মানুষ চরম লক্ষ্য নয়, বরং নিছক একটি উপায়মাত্র। তারা মনে করে , যেভাবে অন্যান্য শিল্পজাত দ্রব্যের পরিমাণ চাহিদা মোতাবেক বাড়ানো ও কমানো হয় তেমনিভাবে মানুষের সংখ্যাও কমানো বাড়ানো যেতে পারে। এর মাধ্যমে তারা মানুষকে অন্যান্য দ্রব্যের সমকক্ষ পণ্যের মর্যাদার আসন দিয়েছে। আসলে কি মানুষ অন্যান্য পণ্যদ্রব্যের মতো??
না; এ দৃষ্টিভংগী নিতান্তই ভ্রান্ত ! জন্মনিয়ন্ত্রণ মতবাদের বিশ্বাসীগণ এটাও মনে করে যে, অর্থনৈতিক অবস্থা সমৃদ্ধি ও জনসংখ্যা বৃদ্ধির হার কমানোর জন্য জন্মনিয়ন্ত্রণ জরুরি। আসলে কি তাই?
না; বরং অর্থনৈতিক চাকাকে সমৃদ্ধি করার জন্য জনসংখ্যাকে জনসম্পদে রুপন্তর করার উদ্যেগ নিতে হবে। জন্মনিয়ন্ত্রণের মতো হীনমন্য ভিত্তিহীন আশ্রয়ছেড়ে দিয়ে উৎপাদন বৃদ্বির জন্য যোগ্যতা বৃদ্ধি, সঠিক পরিকল্পনা, বাস্তব কর্মচেষ্ঠার মাধ্যমে অর্থনৈতিক সমস্যা সমাধান করা জরুরি।
এ অবস্থার প্রেক্ষিতে জমানার বিখ্যাত ইসলামিক স্কলার জনাব, সাইয়েদ আবুল আলা মওদুদী (রহ.) ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণ নিয়ে লেখা শুরু করেন।
বাংলায় অনুদিত ১৯৮৩ সালে প্রথম প্রকাশিত এ বইটি সচেতন পাঠক ও সুধীমহলে বরাবরের মতো ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে ও হবে। এবং জন্মনিয়ন্ত্রণ না করার প্রতিষেধক পাবে, এছাড়াও আমি আশাবাদী যে জন্মনিয়ন্ত্রণ যে একটি অসুস্থ মানসিকতার প্রতিচ্ছবি তা বইটি অধ্যয়নের মাধ্যমে সবার কাছে স্পষ্ট হবে। ইনশাআল্লাহ


বইয়ের নাম: ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রন
লেখক: সাইয়েদ আবুল আলা মওদুদী
অনুবাদ: আব্দুল খালেক
বইটির মূল্য: ১২০ টাকা
পৃষ্ঠা সংখ্যা: ১৪৪
প্রকাশনায়: আধুনিক প্রকাশনী

রিভিউ লেখক: মাওলানা মেহেদি হাসান

পঠিত : ২৫৩ বার

মন্তব্য: ১

২০২৩-০৬-১২ ১২:৩৮