Alapon

পুতিনের এত শক্তির উৎস কী?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রায় ১৭ বছর ধরে রাশিয়ার ক্ষমতায়। এই কয়দিনে তিনি রাশিয়ায় নিজেকে একক ক্ষমতাশালী ব্যাক্তিরূপে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। কিন্তু কীভাবে? 
অনেকে হয়তো অনেক কথা বলবেন। বলবেন সে ক্যারিশমাটিক, সে অর্থনৈতিক স্থিতিশীলতা আনতে পেরেছে। রাশিয়াকে বিশ্বে আবারো শক্তিশালী করতে পেরেছে ইত্যাদি। 

কিন্তু আমি মনে করি অন্য কথা। ভ্লাদিমির পুতিন গোয়েন্দা সংস্থায় কর্মরত লোক ছিলেন। সেখান থেকে রাজনীতিতে আসার কারণে তার কাছে পুরো দেশের মানুষের চাওয়া ক্লিয়ার। পুরো দেশের সকল তথ্য তার নখদর্পনে। এটাই মূল ক্ষমতা। এর কারণেই সে সফলভাবে সক্ষম হয়েছে রাশিয়ায় তার বিরোধীদের নিষ্ক্রিয় করে দিতে। এজন্য তিনি সক্ষম হয়েছেন রাশিয়ায় সকল কিছুর উপর তার একক কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে। 

আরেকটি গুণ আছে তার তিনি ঠান্ডা মাথার খেলোয়াড়। ঘরে কিংবা বাইরে, দারুণ খেলেন পুতিন। তো, তাঁর খেলার মূলমন্ত্র কী? ২০১৫ সালে পুতিনের এক মন্তব্যে উত্তর আছে। তিনি বলেছিলেন, লেনিনগ্রাদের (জন্মস্থান) পথঘাট তাঁকে একটি বিষয় শিখিয়েছে: ‘লড়াই অনিবার্য হলে প্রথমেই আঘাত হানতে হবে।’

আজ রোববারের প্রেসিডেন্ট নির্বাচনকে অনেকটা আনুষ্ঠানিকতা বলা চলে। সবাই জানে, এই নির্বাচনের মধ্য দিয়ে পুতিন তাঁর শাসনকাল ২০২৪ সাল পর্যন্ত পোক্ত করতে যাচ্ছেন। যদিও আটজন প্রেসিডেন্ট পদে প্রতিদন্দ্বিতা করছেন। তবে তিনি ছাড়া ঐ সাতজন মিলে ২০% ভোটও পাবেনা বলেই বিশেষজ্ঞদের ধারণা।  


পঠিত : ৯৪৮ বার

মন্তব্য: ০