Alapon

আমরা কী স্বাধীনতার প্রকৃত ইতিহাস কোনদিনই জানতে পারব না?

আমি যখন প্রাইমারী স্কুলে পড়ি, তখন সম্ভবত ক্ষমতায় ছিল জাতীয়তাবাদি সরকার তথা বিএনপি।  কারণ তখনকার বইগুলোতে স্বাধীনতার ঘোষক একমাত্র মেজর জিয়াউর রহমানকেই বলা হত।  সেইসাথে বঙ্গবন্ধুর অবদান কে খাটো করে প্রকাশ করা হতো।  এতো গেল আমার প্রাইমারী স্কুলের জীবনের কথা। 

মাধ্যমিক বিদ্যালয়ে ওঠার পর এবার অন্য কাহিনি।  এতোদিন পড়লাম, স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান।  আর আওয়ামিলীগ সরকার ক্ষমতায় আসার সাথে সাথে সেখানে ঘোষকের নাম হয়ে গেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।  রাষ্ট্রের ক্ষমতার পালা বদলের সাথে সাথে আমাদের মুুক্তিযুদ্ধের অনেক ইতিহাসেরও পরিবর্তন ঘটে।  একটি দেশের অস্তিত্বের ইতিহাস নিয়ে  এবং নোংরা রাজনীতি বিশ্বের আর কোথাও হয় কিনা তা না জনলেও, এটা জানি আমার বাংলাদেশে হয়।  একারণেই কী কবি বলেছিলেন, ‘সারাবিশ্বের বিষ্ময়  এ যে আমার জন্মভূমি’।  

আলেকজান্ডার সলযেলিতসিন বলেছিলেন- একটি জাতিকে নির্মূল করতে হলে, তাদেরকে তাদের পূর্বসুরিদের ইতিহাস ভুলিয়ে দাও।  তাহলে তাদের ধ্বংস সময়ের ব্যাপার মাত্র।

আমরা আমাদের মুক্তিযুদ্ধের সত্য ইতিহাস জানি না।  জানি না, আমাদের স্বাধীনতার প্রকৃত ঘোষক কে?
এ কথা কেন বলছি? ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুর সাথেই ছিলেন তাজউদ্দিন আহমেদ।  তাজউদ্দিন সাহেব বঙ্গবন্ধুকে বারবার অনুরোধ করে বলেছিলেন, ‘মুজিব ভাই, আপনি ঘোষণা দিতে না পারলেও অন্তত স্বাধীনতার ঘোষণা টি লিখে যান।  যাতে আপনি গ্রেফতার হলে আমরা কিছু একটা করতে পারি।
কিন্তু বঙ্গবন্ধু রাজি হলেন না।  তিনি বললেন, না আমি এমন কোন কিছুই লিখব না।  যা দিয়ে পাকিস্তান সরকার আমার বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা গ্রহণ করতে পারে।  (সূত্র: তাজউদ্দিন আহমেদ নেতা ও পিতা)

এই ঘটনাগুলো পড়ার পর মনে হয়, তাহলে স্বাধীনতার ঘোষণাটা কার পক্ষ থেকে এলো!
অতি সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাধীণতার ঘোষনা নিয়ে নতুন এক ইতিহাস শুনিয়েছেন।  সেই দিন রাতে বঙ্গবন্ধু পাকিস্তানি বাহিনীর উপস্থিতি টের পেয়ে নাকি ওয়ারলেসের মাধ্যমে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।

দিনগড়িয়ে বাংলাদেশের স্বাধীনতার বয়স বৃদ্ধি পায়, কিন্তু সত্য ইতিহাসটা আর প্রকাশ পায় না।  দিনদিন মুক্তিযোদ্ধার সংখ্যা যেমনই বাড়ছে তেমনি বাড়ছে মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর বই।   যে লেখকরা মুক্তিযুদ্ধের সময় মায়ের সাথে খাটের তলায় লুকিয়ে ছিলেন, তারাই কিনা আজ মুক্তিযুদ্ধের প্রধান ইতিহাস রচিতা।

হায় আফসোস! আমরা কী স্বাধীনতার প্রকৃত ইতিহাস কোনদিনই জানতে পারব না? 

পঠিত : ৫৫৫ বার

মন্তব্য: ০