Alapon

রাষ্ট্রের মালিক জনগণ। আসলেই কি?

-কি যে ভালো লাগছে।আজকে দিবসের অনুষ্ঠানে সকল তরুণেরা সমস্বরে চিৎকার করে স্লোগান দিচ্ছিলো.. ""এই রাষ্ট্রের মালিক আমরা,ধর্মান্ধদের একার নয়""।আহা!! আবেগে চোখে পানি চলে এসেছিলো। (সেক্যুলার)
-ও আচ্ছা।কিন্তুএটার অর্থ কি? (হুজুর)
-এর মানে হলো রাষ্ট্রের মালিক দেশের সকল জনগণ।
-মানে আমিও এই দেশের মালিক?
-হ্যাঁ।প্রজাতন্ত্রে বসবাসরত সকল নাগরিক এই প্রজাতন্ত্রের মালিক।
-মানে আমি যেহেতু দেশের মালিক সে হিসেবে দেশের সকল সম্পদের মালিকও আমি।এর মানে হলো খনিজ, বনজ সকল সম্পদে আমার ভাগ রয়েছে।তাই তো?
-হ্যাঁ রে ভাই।তাই।
-তাহলে অন্যান্য সম্পদ বাদই দিলাম।কেবল তেল,গ্যাস,কয়লা মানে খনিজ সম্পদের কথা বলি।এ পর্যন্ত বাংলাদেশের অভ্যন্তর থেকে কোটি কোটি টাকার তেল,গ্যাস ও কয়লা উত্তোলন হয়েছে।উত্তোলনকৃত এ সম্পদের ১৭ কোটি ভাগের এক ভাগের মালিক আমি।তাই তো?
-হ্যাঁ তাই।তো কি হয়েছে?
-ধরুন এই খনিজ সম্পদগুলোর মূল্য ১৭০০ কোটি টাকা।তাহলে আমার ভাগে ১০০ টাকা পড়ে খনিজসম্পদের মূল্য বাবদ। কিন্তু আমি আজও আমার অংশ মানে এই ১০০ টাকা বুঝে পাইনি।খনিজসম্পদের টাকা যাদের কাছে গচ্ছিত আছে তারা এখনো সেই টাকা আমাকে দেয়নি, ভবিষ্যতেও দিয়ে দিবে এইরকম কোনো ইঙ্গিতও পাচ্ছিনা।আমার টাকা পাওয়ার জন্য হাইকোর্টে মামলাও দায়ের করতে পারছিনা কারণ প্রধান বিচারপতি মহোদয়ও উনার অংশ বুঝে পাননি।
-হ্যাঁ তো?
-তাহলে আমি সম্পদের মালিক হলাম কিভাবে?কোন পদ্ধতিতে? কোন উপায়ে?সে হিসেবে জনগণ দেশের সম্পদের তথা রাষ্ট্রের মালিক হলো কিভাবে?কোন যুক্তি ও দলিলের ভিত্তিতে?কোন অধিকারে? বাস্তবেই যদি আমি মালিক হতাম তাহলে আমার অংশ আমি ভালোভাবেই বুঝে পেতাম।
- কিন্তু রাষ্ট্রের মা..মা..মা..মা.লি..লি.লি..ক..ক.. তো জ..জ..জ..ন..ন..গ.গ..ণ..ণ... 
-বাদ দেন।আমার অংশটা বাদই দিলাম।আপনারটা পেয়েছেন?
-ইইইয়েয়ে মানে...আসলে... রাষ্ট্রের মালিক..........
-যান। চোখের সামনে থাকবেন না। দৌড় দেন।অনেক ভাবিয়ে তুলেছেন।আর ভাবতে চাইনা।

পঠিত : ৭২৮ বার

মন্তব্য: ০