Alapon

এপ্রিল ফুলের কাহিনিটাই বানোয়াট!!!

"বিউটিফুল এবং এপ্রিল ফুলের দারুণ সুবাস"

এপ্রিল ফুলের কাহিনিটাই বানোয়াট, ঐ তারিখে (এপ্রিল-১) যে মুসলিমদের বিতাড়িত করা হয়েছিলো তার কোন ঐতিহাসিক দলীল নেই। আর যেই পাশ্চাত্যে প্রধাণত এপ্রিল ফুল পালন করা হয় সেই পাশ্চাত্যেই এটা নিয়ে বিতর্ক আছে। কিন্তু সেই বিতর্কে স্পেন থেকে মুসলিম তাড়ানোর কোন প্রসঙ্গই নাই । পাশ্চাত্যে এপ্রিল ফুলের ইতিহাস নিয়ে যেসব বয়ান প্রচলিত আছে তার মধ্যে সবচাইতে প্রসিদ্ধ আর গ্রহণযোগ্য যে ব্যাখ্যা সেটি হচ্ছেঃ

পোপ ত্রোয়োদশ গ্রেগরি ১৫৮২ সালে নতুন ক্যালেন্ডার চালু করতে নির্দেশ দেন। এটাকে গ্রেগরিয়ান ক্যালেন্ডার বলে। এর আগে ইউরোপে জিলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিলো। জিলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী মার্চ মাসের শেষের দিক থেকে তারা নতুন বছরের উদযাপন শুরু করত। কিন্তু গ্রেগরি নতুন ক্যালেন্ডার চালু করার পর জানুয়ারির ১ তারিখ থেকে নতুন বৎসরের উদযাপন শুরু হল। সবার আগে এই ক্যালেন্ডার চালু করলো ফ্রান্স। কিন্তু ইউরোপের অনেক দেশই নতুন ক্যালেন্ডার মেনে নিতে রাজি হল না। যে দেশগুলি মেনে নিলো না তাদেরকে বলা হল এপ্রিলের বোকা, কারণ তারা
নতুনের সাথে খাপ খাওয়াতে পারলো না। 

অপর যে ব্যাখ্যাটি প্রচলিত আছে সেটি হচ্ছে ইংরেজী সাহিত্যের জনক জিয়োফ্রে চসারের একটি লেখা। 

জিয়োফ্রে চসারের কান্টনবারি টেলসের মধ্যে ৩২ মার্চ লিখেছিলেন। বত্রিশ মার্চ দিয়ে পয়লা এপ্রিলই তিনি নির্দেশ করে। এর মাধ্যমে পাঠকদের একটা মজাদার ধাঁধায় ফেলে দিয়েছেন তিনি। তবে এই ব্যাখ্যাটা হালে তেমন পানি পায়নি। 

যেই পাশ্চাত্য এপ্রিল ফুল পালন করে সেই পাশ্চাত্য নিজেই আজ পর্যন্ত ঠিকমতো জানে না যে কিভাবে এটি শুরু হল। 

বলা হয় স্পেনে মুসলিমদের বোকা বানানোর ঘটনা থেকেই নাকি এই এপ্রিল ফুল ধারণার জন্ম। কিন্তু মজার ব্যপার হচ্ছে খোদ স্পেনেই এপ্রিল ফুল নামে কোন দিবস পালন করা হয় না। যার বিয়ে তার খবর নেই.......! 

তবে স্পেন, ল্যাটিন আমেরিকা, ফিলিপাইনে এই টাইপের একটা দিবস পালিত হয়।  কিন্তু সেটা ডিসেম্বর মাসের ২৮ তারিখে। তার নাম  Día de los Santos Inocentes" or "Holy Innocents" বা " সাদামাটা গোবেচারা"। তবে এই উৎসবের উৎস গসপেলের একটি কাহিনীতে। যেখানে হেরদ দ্য গ্রেইট রোমান সম্রাটের নির্দেশে ২ বছরের নিচের সব ইহুদী শিশুকে হত্যা করে। কারণ তাদের মধ্যে থেকেই কেউ যিশু হতে পারে। কিন্তু পরে দেখা গেল যে যিশুকে আসলে মারা সম্ভব হয়নি। তিনি ঠিকই জীবিত। অর্থাৎ এখানে হেরদ দ্য গ্রেট পক্ষান্তরে রোমান সম্রাট ধোকা খেলো। এই হচ্ছে উক্ত উৎসবের ইতিহাস। 

আরেকটা বিষয় হচ্ছে যারা এপ্রিল ফুলের সাথে মুসলিম বিতাড়নের সম্পর্ক খোঁজে, তারা দেখবেন সুনির্দিষ্ট কোন ঐতিহাসিক সোর্স উল্লেখ করতে পারে না। কারণ জিনিসটা ভূয়া। 

তবে এপ্রিল ফুল আসলেই মজার জিনিস। প্রথমে আমরা এইটা পালন করতাম ধোকা দেয়ার জন্য। পরে জানলাম যে এটা মুসলিমদের ধোকা দেয়ার তারিখ, এই তারিখ পালনের মধ্য দিয়ে আমরা অমুসলিমদের দ্বারা ধোকা খাচ্ছি। এরপর জানলাম মুসলিমদের সাথে, স্পেনের সাথে এই তারিখের কোন সম্পর্ক নেই। অর্থাৎ আবারো ধোকা খেলাম। এপ্রিল ফুলের গন্ধে-রঙ্গে-বর্ণে সবখানেই ধোকা। এপ্রিল ফুল ইজ বিউটিফুল!

লিখেছেনঃ
ইয়াসির আদনান

পঠিত : ৬১৯ বার

মন্তব্য: ০