Alapon

ইন্টারনেটের অশ্লীলতা থেকে বাঁচবেন কী করে?

ইন্টারনেটের সহজলভ্যতা একদিকে যেমন আমাদের দৈনন্দিন জীবনযাত্রাকে সহজ করে তুলেছে অপরদিকে এর কিছু খারাপ দিক নৈতিক অবক্ষয় ঘটাচ্ছে শিশু ও যুব সমাজের। পর্নোগ্রাফি অত্যন্ত সহজলভ্য হয়ে উঠেছে ইন্টারনেটের কল্যাণে। অনেক সময় অপ্রত্যাশিতভাবেই সামনে চলে আসে বিভিন্ন অশ্লীল ওয়েবসাইট, যা বিব্রতকর অবস্থায় ফেলে আমাদের।

সেই সাথে কোমলমতি শিশুদেরও অন্ধকার একটি দিকের সাথে পরিচয় করিয়ে দেয়। অনেক সময় সার্চ ইঞ্জিনে ভালো জিনিস সার্চ করতে গেলেও খারাপ সব জিনিস এসে পড়ে যা অত্যন্ত বিব্রতকর। তাই ইন্টারনেট ব্যবহার কন্ট্রোল করা দরকার যাতে অপ্রত্যাশিত কিছু না এসে পড়ে।

এই কন্ট্রোলকে প্যারেন্টাল কন্ট্রোল বলা হয় এবং এর জন্য যে সফটওয়্যার ইউজ করা হয় তাকে প্যারেন্টাল সফটওয়্যার বলে।

আমি যে সফটওয়্যার ইউজ করি সেটা হলো K9 Web protection. কমেন্টে লিংক দিয়ে দিচ্ছি সেখান থেকে ফ্রি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

সেখানে পাঁচটি অপশন আছে। হাই, ডিফল্ট, মডারেট, মিনিমাল এই চারটি অপশন দিয়ে বাজে সাইটগুলো মোটামুটি বন্ধ রাখতে পারবেন। আপনার বাসায় যদি শিশু কিশোর থাকে তবে অবশ্যই হাই অপশন চালু করবেন। আরেকটি অপশন আছে মনিটর। এর মাধ্যমে কোন ওয়েবসাইট ব্লক হবে না তবে লগ থাকবে। কোন কোন সাইটে এই কম্পিউটার দিয়ে ব্রাউজ করা হয়েছে তার তালিকা পাবেন।

এছাড়া কাসটম অপশন ব্যবহার করে আপনার ইচ্ছেমত সাইট, কী ওয়ার্ড সার্চ বন্ধ করে দিতে পারবেন।

এই সফটওয়্যার ব্যবহারের ফলে অনেকসময় কিছু প্রয়োজনীয় সাইটেও আপনি ঢুকতে পারবেন না। সেক্ষেত্রে আপনি ঐ নির্দিষ্ট সাইটকে এলাউ করে নিতে পারবেন। সব মিলে কন্ট্রোলিং এর জন্য k9 দারুণ কিছু। আশা করি যারা এর সুবিধা নিতে চাইবেন তারা ভালো কিছু পাবেন। আপনিও নিরাপদ থাকবেন। আপনার পরিবারের সদস্যরাও নিরাপদ থাকবে। ইনশাআল্লাহ।

অনেকেই এন্ড্রয়েড ফোনে ইন্টারনেট ইউজ করেন। সেক্ষেত্রে secure teen নামে একটি এপস ইউজ করবেন। এটাও বেশ কাজের।

সফটওয়্যার ইন্সটলের সময় এডমিনেস্ট্রশান পাসওয়ার্ড দিতে হয়। সেটা কারো সাথে শেয়ার করবেন না। বিশেষ করে ঘরের শিশু কিশোরদের সাথে। নিজের কাছেই রাখবেন। ওই পাসওয়ার্ড দিয়েই আপনি ইচ্ছেমত সফটওয়্যারটিকে কনফিগার করতে পারবেন।

আমাদের ইন্টারনেট ব্যবহার হোক নিরাপদ।

পঠিত : ৬৮৭ বার

মন্তব্য: ০