Alapon

সমালোচনা কি শুধুই সমালোচনার খাতিরে?

এক হুজুর অত্যন্ত ধার্মিক।

ইবাদত বন্দেগী নিয়ে খুবই ব্যস্ত থাকেন। বয়স হয়েছে, কিন্তু দ্বীনের কাজ করতে করতে বিয়ের আর সুযোগ মেলেনি। মুরীদ ভক্তরা বিয়ের জন্য চাপাচাপি করেন কিন্তু হুজুর আর রাজি হন না। ভাবেন "বিয়ে শাদী, এক বিরাট ঝামেলা। একা আছি ভাল আছি। বিয়ে করলে ইবাদাতের অসুবিধা"। এমনকি যারা বিয়ে করেছেন, তাদের ও এক হাত নিতেন, ইবাদতে কম মনোযোগী বলে।

তবুও ভক্তরা এক প্রকার জোর করেই তার বিয়ে দিয়ে দিলেন। বিয়ের পরে ভক্তরা এলেন দেখা করতে। কিন্তু হুজুর আর বাড়ির বাইরে আসেন না। আসরের নামাজ শেষে বেরিয়ে এলেন। মুরীদেরা হুজুরকে ঘিরে ধরলো "কী ব্যাপার, আপনি মোটে বিয়েই করবেনন না। এখন দেখি বাড়ি থেকে আর বাইরেই বেরোন না"

হুজুর লাজুক হেসে বললেন "ব্যাটারা! সুন্নতে যে এত মজা আগে বুঝি নাই"

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হবার আগে অনেক বড় বড় কথা বলেছিলেন। আজ এক সাক্ষাতকারে স্বীকার করেছেন, প্রেসিডেন্টের কাজ যে এত কঠিন আগে বুঝেন নাই।

যে কোন বিষয়ের বাইরে থেকে সমালোচনা করা সহজ। কিন্তু সেই অবস্থায় পড়লে বুঝা যায়, আসলে কাজটা কত কঠিন।

অথচ আমরা এই ভুল টা প্রতিনিয়তই করি। খুব সহজেই অন্যের সমালোচনা করি, মুখের ভাষায়, ঠোটের কথায় তাকে একেবারে ধুয়ে দেই। একবারো ভাবিনা, তার জায়গায় থাকলে, সে পরিবেশ পরিস্থিতিতে আমি ভিন্ন কিছু হতাম কিনা।

প্রফেশনাল লাইফেও দেখেছি, অনেক মানুষই অন্যের কড়া সমালোচনা করে। কিন্তু যখন বলি, আপনার দৃষ্টিতে তার সমাধান কি,কিভাবে আপনি দায়িত্ব নিয়ে আগাবেন, বলেন... তখন তারা নিরুত্তর হয়ে যান।

সমালোচনা করা সহজ, সেটা যে কেঊ পারে। কিন্তু কাজটা সুন্দরভাবে শেষ করা সল্প কিছু লোকের দ্বারাই সম্ভব।

তাই অন্যের কড়া সমালোচনা করার আগে একটু ভাবি। কারন সমালোচনার চাইতে সমাধানের পথ বাতলে দেয়াটা বেশি জরুরী।

পঠিত : ৭৫২ বার

মন্তব্য: ০